ইএসএস মাধ্যমে চলছে আইপিও আবেদন: সিএসইতে প্রশিক্ষণ কর্মশালা

essশেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশ সিকিউরিটিজ ও একচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু) রুলস্, ২০১৫-এর সর্বশেষ সংশোধনী গেজেট ভুক্ত করা হয় ৬ জুলাই ২০১৭ তারিখে। এই সংশোধনী অনুযায়ী এখন থেকে স্থির মূল্যে সব আইপিওতে যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীকে (ইআই) ডিএসই ও সিএসইর যৌথ নতুন ইলেকট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেমের (ইএসএস)-এর মাধ্যমে প্রাথমিক শেয়ার কেনার আবেদন করতে হবে। উল্লেখ্য যে, ইতিমধ্যে ওইমেক্র ইলেকট্রোড লিমিটেড-এর আইপিওতে যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আইপিও আবেদন ইএসএস প্রক্রিয়ার মাধ্যমে শুরু হয়েছে।

ইএসএস ও এর প্রায়োগিক দিক সম্পর্কে ধারণা দিতে ০৬ সেপ্টেম্বর সিএসইর ঢাকা কার্যালয়ে এক প্রশিক্ষণ কর্মশালার অয়োজন করা হয়। উক্ত কর্মশালায় সিএসই এর ট্রেক এর প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। কর্মশালায় আইপিওতে আবেদন গ্রহনের নতুন এ পদ্ধতির তাত্ত্বিক এবং ব্যবহারিক দিকগুলোর সচিত্র বর্ণনা প্রদান করা হয়।

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মো. গোলাম ফারুক এর সভাপতিত্বে কর্মশালাটি শুরু হয়। কর্মশালাটি পরিচালনা করেন ডিএসই লিস্টিং বিভাগের ব্যবস্থাপক মোঃ জলিলুর রহমান এবং ডিএসইর আইসিটি বিভাগের ব্যবস্থাপক আবদুল কাদের খন্দকার । অন্যান্যদের মধ্যে সিএসইর ডিজিএম এবং আইসিএস বিভাগের প্রধান হাসনাইন বারী , সিএসইর আইটি বিভাগের ব্যবস্থাপক মোহাম্মদ মোরশেদ আলম এবং সিএসই এর অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top