ক্ষুদ্র ও মাঝারি শিল্পবান্ধব ভ্যাটনীতি চান ব্যবসায়ীরা

kazi-akram1শেয়ারবাজার রিপোর্ট: ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা (এসএমই) খাত এখন জরাজীর্ণ। তাই দেশের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ এ খাতকে এগিয়ে নিয়ে যেতে এসএমইবান্ধব ভ্যাটনীতি বাস্তবায়নের দাবি জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর  সভাপতি কাজী আকরাম উদ্দীন আহমেদ। সেইসঙ্গে ক্ষুদ্র ঋণের ওপর সুদ কমানোর জন্যও সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ব্র্যাক সেন্টার ইন-এ সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত ‘এসএমই ডেভেলপমেন্ট ইন সাউথ এশিয়া’ শীর্ষক আঞ্চলিক সংলাপে তিনি এ দাবি জানান।

কাজী আকরাম বলেন, ‘এসএমই খাতে ৫০ লাখ মানুষ জড়িত। এই খাত দারিদ্র নিরসনে গুরুত্বপূর্ণ  ভূমিকা রাখছে। তাছাড়া ভবিষ্যতে এই খাত বাংলাদেশের উন্নয়নে বড় ধরনের অবদান রাখবে। তাই এই খাতকে এগিয়ে নিতে সরকারকে বিশেষ নজর দিতে হবে।’

তিনি অভিযোগ করে বলেন, ‘গার্মেন্টস খাতে উৎপাদন ও রপ্তানিতে বিশেষ সুবিধা দিলেও এসএমই খাতে কোনো সুবিধা দেয়া হচ্ছে না। সব খাতের মতো ৩৬ লাখ টাকা থেকে ৮০ লাখ পর্যন্ত টার্নওভার ট্যাক্স সুবিধা প্রযোজ্য নয়। ক্ষুদ্র ব্যবসায়ীদের ৪ শতাংশ ট্যাক্স দিয়ে ব্যবসা পরিচালনা করা কঠিন। তাদের ক্ষেত্রে বহুস্তরের ভ্যাট হওয়া উচিত। তাহলে এই খাতেও একদিন বিপ্লব ঘটবে।’

আলোচনায় জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ বলেন, ‘যারা কর দিচ্ছেন তারা উচ্চ পর্যায়ের লোকজন। তাই করের হার ১৬ থেকে ১৭ শতাংশ করলে বাজেটে ঘাটতি থাকবে না।’ তিনি কর্পোরেট ভ্যাট কমানো এবং করদাতার হার বাড়ানোর প্রতি জোর দেন।
সিপিডির ট্রাস্ট্রি বোর্ডের সদস্য এম সায়েদুজ্জামানের পরিচালনায় সংলাপে অংশগ্রহণ করেন, পলিসি রিসার্স ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. আহসান হাবিব মনসুর, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা মির্জা আজিজুল ইসলাম, পাকিস্তানি রাষ্ট্রদূত ফারাহ ফারুক, এমসিসিআইর সভাপতি সৈয়দ নাসিম মনজুর প্রমুখ।

 

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top