সংসদে বিল উত্থাপন: ব্যাংক পর্ষদে একই পরিবারের ৪ জন: মেয়াদ ৯ বছর

mal in parlament

শেয়ারবাজার রিপোর্ট: ব্যাংক কোম্পানিতে একই পরিবারের ৪ জন পরিচালক এবং তাদের মেয়াদ ৯ বছর রেখে  নতুন আইন প্রণয়নের প্রস্তাব করা হয়েছে। মঙ্গলবার সংসদে ব্যাংক কোম্পানি সংশোধন বিল-২০১৭ উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বিলে বিদ্যমান ব্যাংক কোম্পানি আইনের ধারা ৩-এর উপধারা (৩)-এর সংশোধনের প্রস্তাব করা হয়েছে। এছাড়া বিদ্যমান আইনের ধারা ৭-এর উপধারা (৩)-এর সংশোধনের প্রস্তাব করা হয়েছে।

বিলে একইভাবে বিদ্যমান আইনের ধারা ৮-এর শতাংশের দফা (ক)-তে উল্লেখিত ধারা-২৬ (১)-এর সংশোধনের প্রস্তাব করা হয়েছে। এছাড়া বিদ্যমান আইনের ধারা ১৫-এর উপধারা ৪-এ উল্লেখিত প্রধান নির্বাহী কর্মকর্তা শব্দগুলোর পর নির্বাচন বা ক্ষেত্রমত মনোনয়নের পর শব্দগুলো সন্নিবেশিত করার প্রস্তাব করা হয়।

বিলে বিদ্যমান আইনের ধারা ১৫-এর উপধারা ১০-এ উল্লেখিত দু’জনের শব্দটির পরিবর্তে চারজনের শব্দটি প্রতিস্থাপনের প্রস্তাব করা হয়েছে। এর ফলে বিলে ব্যাংক

কোম্পানির কোনো একক পরিবারের দু’জন পরিচালক রাখার বিদ্যমান বিধান সংশোধন করে চারজন করার বিধানের প্রস্তাব করা হয়েছে।

পরীক্ষা-নিরীক্ষা করে ২ মাসের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়েছে।

এছাড়া আজ সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাংলাদেশ সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশনের বার্ষিক প্রতিবেদন ২০১৫-২০১৬ উপস্থাপন করেন। পাশাপাশি অর্থমন্ত্রী ৭৯টি অডিট ও হিসাব রিপোর্ট উপস্থাপন করেন।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

Top