ভেস্তে যাচ্ছে কমকাস্ট-টাইম ওয়ার্নার একীভূতকরণ

Comcast_timewarnerশেয়ারবাজার ডেস্কঃ গ্রাহকদের সার্থ রক্ষায় কাজ করা পাবলিক নলেজ ও ফ্রী প্রেস সংগঠনের আপত্তিতে ভেস্তে যেতে বসেছে কমকাস্ট ও টাইম ওয়ার্নার ক্যাবলের মধ্য হওয়া আমেরিকার একালের সর্ববৃহত মার্জার প্রক্রিয়া। প্রায় ৪৫ বিলিয়ন ডলারের এ মার্জারের ভবিষ্যত এখন আর নেই বললেই হয়। খবরঃ ওয়াশিংটন পোস্ট।

২০১৪ সালে আমেরিকার স্যাটেলাইট মিডিয়া সেবাদানকারী দুই জায়ান্ট প্রতিষ্ঠান কমকাস্ট ও টাইম ওয়ার্নার ক্যাবলের মধ্য মার্জারে যাওয়ার ব্যাপারে একমত হয়। এরপর এ সংক্রান্ত বিল দেশটির সর্বোচ্চ আদালত ডিপার্টমেন্ট অব জাস্টিসে পাঠানো হয়। কিন্তু সাধারন মানুষের সার্থের কথা বিবেচনা করে ডিপার্টমেন্ট অব জাস্টিসে এ প্রক্রিয়ার বিপক্ষে মত দেয়।

দেশটির সবচাইতে বৃহত দুই কোম্পানি মার্জারে গেলে বাজারের অধিকাংশ অংশই তাদের হাতে কুক্ষিগত হয়ে যাবার আশঙ্কা থাকে। আর এই যুক্তি আমলে নিয়েছে দেশটির সর্বোচ্চ বিচারিক সংস্থা। তাদের মতে এ প্রক্রিয়া সম্পন্ন হলে বাজারে প্রতিযোগীতার পরিবেশ নস্ট হবে। ফলে গ্রাহকরা তাদের সার্থ থেকে বঞ্চিত হবেন, অন্য কোনো সেবা নেয়াটাও গ্রাহকদের জন্য কষ্টসাধ্য হবে। একই কারনে আমেরিকার প্রচার সংক্রান্ত নিয়ন্ত্রক ফেডারেল কমিউনিকেশন কমিশনও এ মার্জারের বিপক্ষে মত দিয়েছে।

‘দুই প্রতিষ্ঠানের একীভূত হবার ফলে গ্রাহকরা প্রাপ্য সেবা থেকে বঞ্চিত হবার পাশাপাশি নতুন কোনো কানেকশনের দিকেও যেতে পারবে না। কারন বাজারের বেশিরভাগ অংশই তাদের হাতে। আবার এমন জায়ান্ট কোম্পানির সাথে বাজারে অন্য কেও প্রতিযোগিতায়ও আসতে পারবে না’ এমনটাই মনে করছেন ফেডারেল সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তা এল ফ্রেঙ্কেন। কিন্তু অন্যদিকে কমকাস্ট বলছে, একীভূত করার ফলে বাজারে তাদের সেবার মান উন্নত হবে। এছাড়া, ভিডিও টিভির বাজারে তারা এখন নেটফ্লিক্স বা হুলু’র মত বড় কিন্তু খারাপ সেবাদানকারী কোম্পানিগুলোর সাথে প্রতিযোগিতায় নামতে পারবে। ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায় একটি নতুন দ্বার খুলতে পারে এ একীভূতকরণ।

উল্লেখ্য, একীভূতকরণ প্রক্রিয়ার জন্য ইতিমধ্য কমকাস্ট প্রচার-প্রচারনাতেই প্রায় ৭ মিলিয়ন ডলার ব্যয় করে ফেলেছে। আর পুরো প্রক্রিয়া সম্পন্ন করার জন্য নিয়োগ দেয়া হয়েছে প্রায় ১৪৮ জন লবিস্ট। এর আগে ২০১১ সালে এনবিসি ইউনিভার্সাল কোম্পানিকে কমকাস্ট নিজেদের মধ্য একীভূত করে।

অন্যদিকে, ফেডারেল সরকারের এ সিদ্ধান্তের ফলে এটি এন্ড টি’র ডিরেক্ট টিভি নামক প্রতিষ্ঠানকে একীভূত করার প্রক্রিয়াও আটকে যেতে পারে। এটি এন্ড টি প্রায় সাড়ে ৪৮ বিলিয়ন ডলারের বিনিময়ে ডিরেক্ট টিভি’কে একীভুত করার প্রস্তাব প্রক্রিয়াধীন রয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/ও

 

আপনার মন্তব্য

Top