বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে শাহজিবাজার পাওয়ারের এসোসিয়েটের সঙ্গে চাইনিজ কোম্পানির চুক্তি আজ

shahjibazar_spcl_শাহজিবাজারশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজিবাজার পাওয়ার কোম্পানির এসোসিয়েট প্রতিষ্ঠান মিডল্যান্ড পাওয়ারের ১৫০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার মিডল্যান্ড ইস্ট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য চাইনিজ কোম্পানি সিআরআরসি করপোরেশনের সঙ্গে চুক্তি করার সিদ্ধান্ত নিয়েছে। বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৪০ মিলিয়ন ডলার বা প্রায় ৩১৬ কোটি টাকা।

আজ রোববার রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে আন্তর্জাতিক টেন্ডারের মাধ্যমে নির্বাচিত চাইনিজ প্রতিষ্ঠানটির সঙ্গে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের চুক্তি অনুষ্ঠিত হবে। শাহজিবাজার পাওয়ারের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ তথ্য শেয়ারবাজারনিউজ ডটকমকে নিশ্চিত করেছেন।

তারা জানান, আন্তর্জাতিক টেন্ডারে আবেদন করা চারটি প্রতিষ্ঠানের মধ্যে সবচেয়ে কম নির্মাণ খরচে আবেদন করা চাইনিজ সিআরআরসি করপোরেশনকে মনোনিত করা হয়েছে। চুক্তি অনুযায়ী চাইনিজ প্রতিষ্ঠানটি প্লান্ট মির্মাণ, মেশিনারিজ সংগ্রহ এবং সেগুলো সেট করবে।

ব্রাক্ষ্ণণবাড়িয়ার আশুগঞ্জে ৯ একর জায়গার উপর বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের জন্য মিডল্যান্ড পাওয়ারের মোট খরচ হবে ১১০ মিলিয়ন ডলার বা প্রায় ৮৭০ কোটি টাকা। শাহজিবাজার এবং ভিয়েলাটেক্স গ্রুপের জয়েন্ট ভ্যাঞ্চার মিডল্যান্ড পাওয়ার।

কোম্পানির কর্মকর্তারা জানান, এই টাকার ৮০ শতাংশ বা প্রায় ৬৯৫ কোটি টাকা ইস্টার্ন ব্যাংক থেকে নেওয়া হবে। বাকী ২০ শতাংশ শাহজিবাজার পাওয়ার এবং ভিয়েলাটেক্স গ্রুপ বহন করবে। মিডল্যান্ড ইস্ট পাওয়ার প্লান্টিতে শাহজিবাজারের ৫০ শতাংশ মালিকানা রয়েছে। বিদ্যুৎকেন্দ্রটি আগামী বছরের মে মাস থেকে যাত্রা শুরু করবে।

গত ১০ আগস্ট প্রতিষ্ঠানটিকে লেটার অব ইনটেন্ট (এলওআই) দিয়েছে বাংলাদেশ পাওয়ার ডেভলপমেন্ট বোর্ড (বিপিডিবি)। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বিদ্যুৎকেন্দ্রটির মেয়াদ হবে ১৫ বছর। এ কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুতের কিলোওয়াট ঘণ্টা ট্যারিফ নির্ধারণ করা হয়েছে ৮.২৫৯৩ টাকা।

গত ২৩ আগস্ট মিডল্যান্ড পাওয়ার মেশিনারিজ সরবরাহের জন্য যুক্তরাজ্য ভিত্তিক রোলস রয়েসের সঙ্গে ৫২ মিলিয়ন ডলারের চুক্তি হয়েছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top