দৈনিক লেনদেনে বিনিয়োগকারীদের ১১ সতর্কতা

Financial-Litaracy-1শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে বেশিরভাগ বিনিয়োগকারী দৈনিক লেনদেনে অংশগ্রহন করে থাকেন। আর এই দৈনন্দিন লেনদেনে বেশকিছু বিষয়ে বিনিয়োগকারীদের সতর্কতা অবলম্বন করতে হয়। নিম্নে বিষয়গুলোর বর্ননা দেয়া হলো:

০১. Auto Client:  যে লেনদেনে প্রকৃতপক্ষে সুবিধাভোগী মালিকানার পরিবর্তন হয় না। ঐ লেনদেনের ক্ষেত্রে একই ব্যক্তিকে ক্রেতা ও বিক্রেতা হিসেবে পাওয়া যায়। অর্থাৎ ব্যক্তিটি তার বিক্রয়কৃত শেয়ার নিজেই ক্রয় করে। এ ধরণের লেনদেনকে বাজার মূল্যের উপর প্রভাব বিস্তার হিসেবে বিবেচনা করা হতে পারে।

০২. Short Sale: এমন সিকিউরিটিজ বিক্রয় করা যার মালিকানা, বিক্রেতা অর্জন করে নাই অর্থাৎ তার ধারণকৃত পরিমাপের অধিক সে বিক্রয় করে। এরূপ ক্ষেত্রে সিকিউরিটিজ নিষ্পত্তি (Settlement) তে বিঘ্ন সৃষ্টি হয়।

০৩. Front Running Client: যখন কোন ব্যক্তি অপর কোন ব্যক্তির বড় ধরণের ক্রয়ের পরিকল্পনা সম্পর্কে অবগত হয়ে পূর্বেই কম মূল্যে সিকিউরিটিজ ক্রয় করে অপর ব্যক্তির ক্রয় হতে মূল্য বৃদ্ধির কারণে উল্লেখযোগ্য পরিমান মুনাফা করে। একইভাবে যদি কোন ব্যক্তি অপর কোন ব্যক্তি বড় ধরনের বিক্রয়ের পরিকল্পনা সম্পর্কে অবগত হয়ে পূর্বেই বিদ্যমান অধিক মূল্যে বিক্রয় করে উল্লেখযোগ্য পরিমান মুনাফা করে।

০৪. Circular Movement: যখন কোন সিকিউরিটিজ এর মালিকানা পূর্ব পরিকল্পিত লেনদেনের মাধ্যমে অপর ব্যক্তির হাত ঘুরে প্রথম ব্যক্তির নিকট ফিরে আসে। এক্ষেত্রে একাধিক ব্যক্তি তাদের মধ্যে একাধিক কৃত্রিম লেনদেন সম্পন্ন করে কোন সিকিউরিটিজ এর লেনদেনের পরিমাণ ও মূল্য প্রভাবিত করার চেষ্টা করে।

০৫. Spoofing: কোন ব্যক্তি যদি কোন সিকিউরিটিজ ক্রয়/বিক্রয় করার ক্ষেত্রে অব্যবহিত পূর্বে বিপরীতমুখী আদেশ (বিক্রয়/ক্রয়) প্রদান করার মাধ্যমে সিকিউরিটিজের বাজারমূল্যকে নিজের সুবিধামত প্রভাবিত করতে চায়।

০৬. Trade Concentration: কোন হিসাবধারী/ব্রোকার কোন সিকিউরিটিজ পর পর তিন কার্যদিবস উল্লেখযোগ্য পরিমাণ ক্রয় বা বিক্রয় করলে।

০৭. Press Release Warning: কোন কোম্পানির মূল্য সংবেদনশীল তথ্য যেদিন প্রকাশ করা হয় তার পূর্বে (নিকটবর্তী সময়ে) যদি ঐ সংবেদনশীল তথ্যে প্রভাব লেনদেন ও মূল্যে পরিলক্ষিত হয়। অর্থাৎ তথ্যটি জনগনের নিকট প্রকাশের পূর্বেেই যদি কেউ জেনে লাভবান হতে চায়।

০৮. Insider Turnover Net Client/Broker: কোন কোম্পানির মূল্য সংবেদনশীল তথ্য যেদিন প্রকাশ করা হয় তার পূর্বে (নিকটবর্তী সময়ে) যদি কোন ক্লায়েন্ট/ব্রোকার লেনদেন এর অবস্থান পরিবর্তন করে।

০৯. Marking the Close:  কোন কোম্পানির শেয়ার এর দিনের সর্বশেষ মূল্য যদি ১০ মিনিট পূর্বের মূল্য হতে উদ্দেশ্যমূলকভাবে ক্রয়/বিক্রয় করে বৃদ্ধি বা হ্রাস করা হয়।

১০. Closing price: কোন সিকিউরিটিজ এর মূল্য আগের দিনের সর্বশেষ মূল্য অপেক্ষা উল্লেখযোগ্য বৃদ্ধি বা হ্রাস পেলে।

১১. Order Spread: যখন কোন সিকিউরিটিজের ক্রয়/বিক্রয় আদেশের মূল্য, ঐ সিকিউরিটিজের ঠিক পূর্ববর্তী ক্রয়/বিক্রয় আদেশের মূল্য অপেক্ষা উল্লেখযোগ্য হারে কম বা বেশি হয়।

শেয়ারবাজারনিউজ/ম.সা

 

আপনার মন্তব্য

*

*

Top