সিটি ব্যাংক ও সেন্ট্রাল ইন্স্যুরেন্সের ডিভিডেন্ড ঘোষণা

city-centarlশেয়ারবাজার রিপোর্ট: ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানি। এগুলো হলো:  ব্যাংকিং খাতের সিটি ব্যাংক এবং বিমা খাতের সেন্ট্রাল ইন্স্যুরেন্স। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সিটি ব্যাংক:

সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ২০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে দি সিটি ব্যাংক।  শনিবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে লভ্যাংশের এ সিদ্ধান্ত নেওয়া হয়।

আলোচিত অর্থবছরের হিসাব অনুযায়ি কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৬৬ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৭.৭২ টাকায়। শেয়ার প্রতি নগদ সম্পদ প্রবাহের পরিমাণ হচ্ছে (এনওসিএফপিএস) ঋণাত্মক ২.৫২ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য সিটি ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ জুন অনুষ্ঠিত হবে। এজিএমের স্থান এবং সময়  পরবর্তীতে জানানো হবে। এ সক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১০ মে।

এদিকে শনিবার অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের বৈঠকে ব্যাংকটির অনুমোদিত মুলধন ১ হাজার কোটি টাকা থেকে ১৫০০ কোটি টাকায় বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংক ও শেয়ারহোল্ডারদের অনুমোদনসাপেক্ষে কোম্পানির সংঘস্মারক ও সংঘবিধি পরিবর্তনের মাধ্যমে মূলধন বাড়ানোর বিষয়টি কার্যকর হবে।

সেন্ট্রাল ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে সেন্ট্রাল ইন্স্যুরেন্স। এরমধ্যে ৭ শতাংশ নগদ ও ৮ শতাংশ বোনাস লভ্যাংশ। শুক্রবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে লভ্যাংশের এ সিদ্ধান্ত নেওয়া হয়।

অলোচিত অর্থবছরের হিসাব অনুযায়ি কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.২১ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২২.৯১ টাকায়। শেয়ার প্রতি নগদ সম্পদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হচ্ছে ১.৮৯ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য সেন্ট্রাল ইন্স্যুরেন্সের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ জুন, সকাল ১১ টায় রাজধানীর এয়ারপোর্ট রোডে অবস্থিত ট্রাস্ট মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এ সক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৭ মে।

 

শেয়ারবাজার/অ

 

আপনার মন্তব্য

Top