১৩ কোম্পানিকে ডিএসইর শোকজ

dseশেয়ারবাজার রিপোর্ট: শেয়ার দরে অস্বাভাবিক উল্লম্ফনের পেছনে কারসাজি বা বিধি বহির্ভুতভাবে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়েছে কিনা জানতে চেয়ে (১৭-২১ সেপ্টেম্বর) পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৩ কোম্পানিকে শোকজ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কোম্পানিগুলো হলো: ম্যারিকো বাংলাদেশ, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সিস্টেমস, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সাফকো স্পিনিং, ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংক, মেঘনা সিমেন্ট,  সিটি ব্যাংক, প্রাইম ব্যাংক, রূপালী ব্যাংক, এক্সিম ব্যাংক ও খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, গত কয়েক কার্য়দিবস ধরে এসব কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ছে। আর এ কারণে কোম্পানিগুলোর কাছে দর বাড়ার কারণ জানতে চায় ডিএসই। তারই প্রেক্ষিতে দর বাড়ার কোন মূল্যসংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছেন কোম্পানিগুলোর কর্তৃপক্ষ।

ম্যারিকো বাংলাদেশ: গত কয়েক কার্যদিবস ধরে টানা বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ২৪ আগস্ট এ কোম্পানির শেয়ারের দর ছিল ১০৩০.৭০ টাকা এবং ১৮ সেপ্টেম্বর লেনদেন হয়েছে ১১৯৯.২০ টাকা। আলোচিত সময়ে ম্যারিকোর শেয়ার দর বেড়েছে ১৬৮.৫০ টাকা বা ১৬.৩৪ শতাংশ।

ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সিস্টেমস: গত কয়েক কার্যদিবসের প্রতিদিনই শেয়ারটির দর ধারাবাহিকভাবে বেড়েছে। গত ২৮ আগস্ট শেয়ারটির দর ১৬.১০ টাকায় লেনদেন হলেও ১৮ সেপ্টেম্বর বেড়ে ২২.১০ টাকা লেনদেন হয়। এ সময়ে শেয়ারটির দর বেড়েছে ৬.০০ টাকা বা ৩৭.২৬ শতাংশ।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক: গত ২৪ আগস্ট থেকে কোম্পানিটির শেয়ার দর টানা বেড়ে চলেছে। আলোচিত সময়ে শেয়ারটির দর ২১.৪০ থেকে বেড়ে ১৭ সেপ্টেম্বর ২৭ টাকায় লেনদেন হয়ে। এ সময়ে শেয়ারটির দর বেড়েছে ৫.৬০ টাকা বা ২৬.১৬ শতাংশ।

ন্যাশনাল ব্যাংক: গত ২৪ আগস্ট থেকে কোম্পানিটির শেয়ার দর টানা বেড়ে চলেছে। আলোচিত সময়ে শেয়ারটির দর ১২.২০ টাকা থেকে বেড়ে ১৯ সেপ্টেম্বর ১৫.৫০ টাকায় লেনদেন হয়। এ সময়ে শেয়ারটির দর বেড়েছে ৩.৩০ টাকা বা ২৭.০৪ শতাংশ।

শাহজালাল ইসলামী ব্যাংক: গত ২৪ আগস্ট থেকে কোম্পানিটির শেয়ার দর টানা বেড়ে চলেছে। আলোচিত সময়ে শেয়ারটির দর ১৮.৮০ টাকা থেকে বেড়ে ১৯ সেপ্টেম্বর ২৩.৬০ টাকায় লেনদেন হয়। এ সময়ে শেয়ারটির দর বেড়েছে ৪.৮০ টাকা বা ২৫.৫৩ শতাংশ।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক: গত ২৪ আগস্ট থেকে কোম্পানিটির শেয়ার দর টানা বেড়ে চলেছে। আলোচিত সময়ে শেয়ারটির দর ১৩.৬০ টাকা থেকে বেড়ে ১৮ সেপ্টেম্বর ১৮.৫০ টাকায় লেনদেন হয়। এ সময়ে শেয়ারটির দর বেড়েছে ৪.৯০ টাকা বা ৩৬.০২ শতাংশ। 

সাফকো স্পিনিং মিলস: গত ২৭ আগস্ট থেকে সাফকো স্পিনিংয়ের শেয়ার দর টানা বেড়ে চলেছে। আলোচিত সময়ে শেয়ারটির দর ১৫.৩০ টাকা থেকে বেড়ে ১৮ সেপ্টেম্বর ১৯.৬০ টাকায় লেনদেন হয়।  এসময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪.৩০ টাকা বা ২৮.১০ শতাংশ।

মেঘনা সিমেন্ট লিমিটেড: গত ১ মাসে (২২ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ার দর ১০৪.৫০ টাকা থেকে বেড়ে ১১৬.২০ টাকায় উঠে আসে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১১.৭০ টাকা বা ১১.১৯ শতাংশ।

প্রাইম ব্যাংক: গত ২৪ আগস্ট থেকে কোম্পানিটির শেয়ার দর টানা বেড়ে চলেছে। আলোচিত সময়ে শেয়ারটির দর ২৫.৯০ টাকা থেকে বেড়ে ১৯ সেপ্টেম্বর ২৯.৫০ টাকায় লেনদেন হয়। এ সময়ে শেয়ারটির দর বেড়েছে ৩.৬০ টাকা বা ১৩.৮৯ শতাংশ। 

রূপালী ব্যাংক: গত ১২ আগস্ট থেকে কোম্পানিটির শেয়ার দর টানা বেড়ে চলেছে। আলোচিত সময়ে শেয়ারটির দর ৪৯.৭০ টাকা থেকে বেড়ে ১৮ সেপ্টেম্বর ৭১.৩০ টাকায় লেনদেন হয়। এ সময়ে শেয়ারটির দর বেড়েছে ২১.৩০ টাকা বা ৪৩.৪৬ শতাংশ

এক্সিম ব্যাংক: গত ২৪ আগস্ট থেকে কোম্পানিটির শেয়ার দর টানা বেড়ে চলেছে। আলোচিত সময়ে শেয়ারটির দর ১৩.৮০ টাকা থেকে বেড়ে ১৮ সেপ্টেম্বর ১৭.৪০ টাকায় লেনদেন হয়। এ সময়ে শেয়ারটির দর বেড়েছে ৩.৬০ টাকা বা ২৬.৮০ শতাংশ

খুলনা পাওয়ার কোম্পানি: গত ২৪ আগস্ট থেকে কোম্পানিটির শেয়ার দর টানা বেড়ে চলেছে। আলোচিত সময়ে শেয়ারটির দর ৬১.২০ টাকা থেকে বেড়ে ১৭ সেপ্টেম্বর ৬৬.২০ টাকায় লেনদেন হয়। এ সময়ে শেয়ারটির দর বেড়েছে ৫ টাকা বা ৮.১৬ শতাংশ

এছাড়া সিটি ব্যাংকের শেয়ার দর গত ২৪ আগস্ট ৪২.৭০ টাকা থেকে বেড়ে ১৭ সেপ্টেম্বর ৪৮.৪৯ টাকায় লেনদেন হয়। এ সময়ে শেয়ারটির দর বেড়েছে ৫.৭৯ টাকা বা ১৩.৫৫ শতাংশ। যা অস্বাভাবিক বলে মনে করছেন ডিএসই কর্তৃপক্ষ।

শেয়ারবাজারনিউজ/এম.আর

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top