লেনদেনে খরা: ৮ খাতে শতভাগ দরপতন

price-chart-downশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে বড় ধরণের দরপতন হয়েছে। শুরুতে বড় ধরনরে নিম্নমূখী প্রবনতায় লেনদেন হয়ে সর্বশেষে ৯৮ পয়েন্ট সূচক কমে বাজার শেষ হয়। এরই ধারাবাহিকতায় বাজারে তালিকাভূক্ত ৮ খাতে শতভাগ কোম্পানীর দরপতন হয়েছে। খাত গুলো হলো: আর্থিক, পাট, বিবিধ, কাগজ ও মুদ্রণ, সেবা ও আবাসন, চামড়া, ভ্রমণ ও অবকাশ এবং টেলিযোগাযোগ। টানা পাঁচ কার্যদিবস ধরে পুঁজিবাজারে পতনের পাশাপাশি প্রায় সব খাতের কোম্পানীগুলোর শেয়ার দরই কমেছে। ক্রমাগত শেয়ার দরের এমন পতনে হতাশ সাধারণ বিনিয়োগকারীরা।

জানা যায়, আর্থিক খাতে বর্তমানে মোট ২৩টি কোম্পানি রয়েছে এর মধ্যে ‘এ’ ক্যাটাগরিতে রয়েছে ১৭টি, ‘বি’ ক্যাটাগরিতে রয়েছে ৩টি এবং ‘জেড’ ক্যাটাগরিতে ৩টি কোম্পানি। এছাড়াও ৩টি কোম্পানি ফেসভ্যালুর নিচে অবস্থান করছে।

পাট খাতে তালিকাভুক্ত ৩টি মোম্পানির মধ্যে জুট স্পিনার রয়েছে ‘জেড’ ক্যাটাগরিতে, এছাড়া বাকি দুটি কোম্পানি রয়েছে ‘এ’ ক্যাটাগরিতে।

এদিকে বিবিধ খতের ১১টি কোম্পানির মধ্যে ‘বি’ ক্যাটাগরির মিরাকল ইন্ডাস্ট্রিজের শেয়ার দর কমেছে ২.৫৪ শতাংশ বা ০.৩০ টাকা। ‘জেড’ ক্যাটাগরিতে রয়েছে সাভার রিফ্র্যাস্করিজ এছাড়া বাকি সব কোম্পানি রয়েছে ‘এ’ ক্যাটাগরিতে।

কাগজ ও মুদ্রণ ২টি কোম্পানির মধ্যে ‘এ’ ক্যাটাগরির খুলনা পাওয়ারের শেয়ার দর কমেছে ৫.৪৫ শতাংশ বা ০.৯০ টাকা এবং ‘বি’ ক্যাটাগরির হাক্কানী পাল্পের শেয়ার দরের কোন পরিবর্তন হয়নি।

সেবা ও আবাসন খাতে বর্তমানে ৪টি কোম্পানি রয়েছে। এর মধ্যে সব গুলো কোম্পানিই ‘এ’ ক্যাটাগরির।

টেনারি খাতে ৫টি কোম্পানির মধ্যে সমতা লেদার ‘জেড’ ক্যাটাগরিতে, লিগ্যাসি ফুটওয়্যার ‘বি’ ক্যাটাগরিতে এবং বাকি তিনটি কোম্পানি রয়েছে ‘এ’ ক্যাটাগরিতে।

টেলিকমিউনিকেশন খাতের ‘এ’ ক্যাটাগরির দুই কোম্পানির মধ্যে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলের শেয়ার দর কমেছে ৮.৫৯ শতাংশ বা ১০৮৪০ টাকা এবং গ্রামীণফোনের শেয়ার দর কমেছে ১.১৭ শতাংশ বা ৩.৮০ টাকা।

অন্যদিকে, ভ্রমণ ও অবকাশ খতে থাকা ৪টি কোম্পানির মধ্যে ‘জেড’ ক্যাটাগরির বাংলাদেশ সার্ভিসেস এবং ‘এ’ ক্যাটাগরির ইউনাইটেড এয়ারওয়েজের শেয়ার দর ফেসভ্যালুর নিয়ে অবস্থান করছে। এছাড়াও ‘এ’ ক্যাটাগরির ইউনিক হোটেল এবং দি পেনিনসুলা চিটাগাং কোম্পানি লিমিটেডের ক্রমাগত দর হাড়াচ্ছে।

তাছাড়া, লভ্যাংশকে কেন্দ্র করে যেখানে কোম্পানিগুলোর প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ার কথা সেখানে ক্রমাগত দরপতনকে নেতিবাচক চোখে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

 

শেয়ারবাজার/মু

 

আপনার মন্তব্য

Top