নোবেল পুরষ্কার যারা যে কারণে পেলেন

nobel prizeশেয়ারবাজার রিপোর্ট: নোবেল পুরষ্কার’২০১৭ লাভ করেছেন ৫ সেক্টরে মোট ১১ জন। চিকিৎসা শাস্ত্রে নোবেল বিজয়ী হয়েছেন তিনজন। এরা হলেন: আমেরিকার জেফ্রি সি হল, মাইকেল রুশব্যাশ এবং মাইকেল জে ইয়ং। শরীরের বায়োলজিক্যাল রিদম নির্ধারণ করে এমন একটি জিন শনাক্ত করার কারণে তাদেরকে চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরষ্কার দেয়া হয়। পদার্থবিজ্ঞানে নোবল বিজয়ী হয়েছেন তিনজন। এরা হলেন: আমেরিকার রেইনার ওয়াইস, ব্যারি ব্যরিশ এবং কিপ থর্ন। মকাকর্ষীয় তরঙ্গ শনাক্ত করার কাজে অবদানের জন্য তাদেরকে নোবেল পুরষ্কার দেয়া হয়।

রসায়নে নোবেল পুরষ্কার লাভ করেছেন তিনজন। এরা হলেন: সুইজারল্যান্ডের জাক জাক দুবোচে, জার্মান বংশোদ্ভূত জওয়াখিম ফ্রাঙ্ক, ও স্কটিশ বংশোদ্ভূত রিচার্ড হেন্ডারশন। ক্রাইয়ো-ইলেকট্রন মাইক্রোস্কোপি নিয়ে গবেষণার জন্য। এর ফলে বায়ো কেমিস্ট্রি বা প্রাণ রসায়নে একটি নতুন যুগ শুরু হবে। এর কারণে তাদেরকে নোবেল পুরষ্কারে ভূষিত করা হয়।

শান্তিতে নোবেল পুরষ্কার পেয়েছে ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবলিশ নিউক্লিয়ার উইপন্স (ইকান)। পারমানবিক অস্ত্র ব্যবহারের ভয়াবহ মানবিক বিপর্যয়ের দিক নিয়ে জনমত গড়ে তোলা এবং চুক্তির মাধ্যমে এর ব্যবহার বন্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য প্রতিষ্ঠানটিকে নোবেল পুরষ্কার দেয়া হয়।

এছাড়া সাহিত্যে নোবলে পুরষ্কার অর্জন করেন বিট্রিশ সাহিত্যিক কাজুও ইশিগুরো। জগতের সাথে মানুষের সম্পর্কের গভীরতম সত্যকে তুমুল আবেগের সাথে উপস্থাপন তার লেখার অন্যতম দিক বলে উল্লেখ করে নোবেল পুরষ্কারে ভূষিত করা হয়েছে এই সাহিত্যিককে।

উল্লেখ্য, অর্থনীতিতে নোবেল পুরষ্কার দেয়া হবে আগামী ৯ অক্টোবর।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top