জেনে নিন কিভাবে ওরা মার্কেট প্যানিক করে

চয়ন ছবিদেশের শেয়ারবাজারে বিনিয়োগকারীরা যত সচেতন সজাগ ও বাজার নিয়ে জ্ঞান নির্ভর ট্রেডিং করবে ততই বিনিয়োগকারীরা লাভবান হবেন এবং শেয়ার কৌশলীদের দৌরাত্ম্য কমবে।

কিন্তু শেয়ার কৌশলীরা এতই ধূর্ত যে খুব কঠোর চিত্তের অধিকারীদেরকেও বোকা বানিয়ে দেয়।  তারা যে কৌশলগুলো ব্যবহার করে তার কিছু অংশ নিম্নে বর্ননা করা হলো:

১। কোম্পানি ভিত্তিক প্যানিক সেল দেয়াঃ যখন কোন শেয়ারের অযাচিত খবর আসে তখন কোন শেয়ার কৌশলী বা প্রতিষ্ঠান ঐ শেয়ারকে প্যানিক ধরিয়ে বিনিয়োগকারীদের কাছ থেকে অল্প দামে শেয়ার কিনে পরবর্তীতে কিছুদিন বাদে ঐ শেয়ারে গ্যাম্বলিং করে। যেমন আগুনে ঘি ঢালার মতো। মানে প্রথমে তারা কিছু শেয়ার BUYER এর ঘরে লো রেট বসিয়ে মার্কেটে BUYER এর রেটে শেয়ার বেচতে থাকেন  এবং বিনিয়োগকারীরা প্যানিক হয়ে ভয়ে শেয়ার ছেড়ে দেন।

২। ভয় দেখিয়ে কম দামে শেয়ার সংগ্রহ করা: দিনের কোন এক সময় হঠাৎ কোন রকম খবর ছাড়াই SELL PRICE এর ঘরে বড় মাপের Volume শেয়ার বসিয়ে BUYER PRICE এর ঘরে বেশী দামের পার্থক্য রেখে ঐ সেই আগুনে ঘি ঢালার মতন করেন এবং এভাবে কিছু সময় পর পর SELLER এর রেট নিচে নামাতে থাকেন এবং শেয়ার সংগ্রহ করেন।

৩। WHOLE মার্কেট প্যানিক: শেয়ার কৌশলীরা কোন অনাকাংখিত খবরের সুযোগ খোঁজেন অথবা কৌশলে মার্কেট বিষয়ে কোন নেগেটিভ খবর ছড়িয়ে একই পদ্ধতিতে বিনিয়োগকারীদেরকে প্যানিক সেলে বাধ্য করেন।

বিগত কয়েকদিন ধরে যা হচ্ছে তা এই লেখারই প্রতিচ্ছবি। সুতরাং বিনিয়োগকারীদের উচিত এই বিষয়গুলো গভীর ভাবে উপলব্ধি করা এবং প্যানিক না হয়ে মার্কেটকে স্থিতিশীলতার পথে ধরে রাখা।

লেখক ও গবেষক: মোঃ আব্দুল মতিন চয়ন ।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top