মৌলভিত্তি কোম্পানিতে বেশি আগ্রহ বিনিয়োগকারীদের

A-catagory-Sharebazarnews_শেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে ভাল ও মৌলভিত্তি কোম্পানির শেয়ারের প্রতি সবচেয়ে বেশি আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীদের। গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরিতে শেয়ার লেনদেন বেড়েছে প্রায় সাড়ে ২৯ শতাংশ। এর প্রভাবে সার্বিক বাজার মূলধনের পরিমাণও বেড়েছে।

উল্লেখ্য, পুঁজিবাজারে ভাল ও মৌলভিত্তি কোম্পানির শেয়ার হিসেবে ‘এ’ ক্যাটাগরিকে বিবেচনা করা হয়। আর ডিএসইতে ‘এ’ ক্যাটাগরি সম্পন্ন কোম্পানির শেয়ারের লেনদেন বৃদ্ধি পাওয়াকে স্বাভাবিক হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসই তথ্যানুযায়ী, গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁড়িয়েছে ৪ হাজার ১৯৩ কোটি ৯০ লাখ ৭০ হাজার ৫৪৩ টাকা। যা আগের সপ্তাহে ছিল ৩ হাজার ২৩৮ কোটি ৪০ লাখ ২৭ হাজার ৮২৮ টাকা। সে হিসেবে এ ক্যাটাগরিতে লেনদেন বেড়েছে ৯৫৫ কোটি ৫০ লাখ ৪২ হাজার ৭১৫ টাকা বা ২৯.৫০ শতাংশ।

এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৯০.৭৩ শতাংশ অবদান রেখেছে ‘এ’ ক্যাটাগরি। এর ফলে বিদায়ী সপ্তাহে টার্নওভার বেড়েছে ৬ কোটি ৯৮ লাখ ৭৪ হাজার ৪০২ টাকা বা ০.৭৬ শতাংশ।

এ বিষয়ে বাজার সংশ্লিষ্টরা বলেন, অতীতে দুর্বল কোম্পানিতে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেকে বিনিয়োগকারী। তাই বর্তমানে তারা বুঝে শুনে ভাল ও মৌলভিত্তি কোম্পানিতে বিনিয়োগ করছে। তাই বাজারে মৌলভিত্তিসম্পন্ন কোম্পানির প্রতি আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের।

তাছাড়া ব্যক্তি শ্রেণির বিনিয়োগকারীরাও এখন ঝুঁকিপূর্ণ শেয়ার সম্পর্কে সচেতন হয়েছেন। সবাই ভালো মৌলভিত্তির শেয়ারে ঝুঁকছেন। এটা ভালো দিক। ভাল ও মৌলভিত্তি কোম্পানির শেয়ারগুলোর দর বাড়ায় সূচকেও ইতিবাচক প্রভাব পড়েছে।

বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে ২৬৮টি কোম্পানি রয়েছে। এর মধ্যে স্টাইল ক্রাফট, লংকাবাংলা ফাইন্যান্স, ব্রাক ব্যাংক, ইফাদ অটোস, ড্যাফোডিল কম্পিউটারস, এ্যাপেক্স স্পিনিং, ফার্মা এইডস, এ্যাম্বি ফার্মা, সোনালী আঁশ, লিবরা ইনফিউশন, কহিনূল কেমিক্যাল, উত্তরা ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংকের শেয়ার দর গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে। এছাড়া সাপ্তাহিক টপটেন গেইনার এবং ট্রার্নওভারের তালিকায় থাকা প্রায় সকল কোম্পানি ‘এ’ ক্যাটাগরির।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top