বিনিয়োগকারীরা ফকির নয়: ২% লভ্যাংশের কাঙ্গাল নয়

Pathok_2সাম্প্রতিক সময় দেখা যাচ্ছে নাম মাত্র বিভিন্ন কোম্পানি লভ্যাংশ ঘোষনা করে যাচ্ছে। আমাদের মত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সাথে হাসি তামাশায় মেতে উঠেছেন বেশ কিছু কোম্পানি। হাজার হাজার বিনিয়োগকারীর অর্থদিয়ে বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান তৈরী করবেন আর আমাদের কথা মাথায় না রেখে ২% লভ্যাংশে এর মত নাম মাত্র ঘোষণা করে যাবেন তা হতে পারে না।

একটি বারের জন্য হলেও ভাবুন! আমরা সাধারন বিনিয়োগকারী না থাকলে আপনাদের কি হতো? কারা আপনাদের শেয়ারে বিনিয়োগ করতো, কাদের কাছে শেয়ার বিক্রি করতেন। প্রাইমারী (আইপিও) মার্কেট থেকে টাকা তুলে কি ভাবে আপনাদের ব্যবসাপাতি বাড়াতেন? এই সেই আমরা সাধারন বিনিয়োগকারী যার বিনিয়োগকৃত টাকা দিয়েই আজ আপনারা কোটিপতি। দয়া করে সাধারন বিনিয়োগকারীদের কথা ভাবুন, ভাবতে শিখুন।

বছরে ২% লভ্যাংশে হয়তো আপনাদের মত লোকের পকেট মন উভয় ভরবে এবং আপনাদের কোম্পানির রিজার্ভের পরিমানও বছর পর বছর বাড়বে। কোম্পানির অসাধু পরিচালকরা ”গাছেরও খাবে আবার তলারও কুড়াবে ” আর বহাল তবিয়তে বছরের পর বছর অসৎ উদ্দেশ্য নিয়ে বসে থাকবে।

আপনাকে সততার এবং ন্যায়পরায়নতার পরিচয়দাতা হিসেবে সাধারন বিনিয়োগকারীদের কথা চিন্তা করে ভালোভাবে ব্যবসা পরিচালনা করতে হবে। বছর শেষে ভালো লভ্যাংশ ঘোষনার কথা মাথায় রাখতে হবে তাহলে আপনি একজন সফল কোম্পানির পরিচালক বলে গন্য হবেন। কারন একটি কোম্পানি সবসময় বিনিয়োগকারীদের নিকট দ্বায়বদ্ধ। কিন্তু বিনিয়োগকারীরা কখনো একটা কোম্পানির নিকট দ্বায়বদ্ধ নয় তারা “স্বাধীন”। আমরা সাধারন বিনিয়োগকারীরা আপনার কোম্পানির অংশীদার এবং “আমরা বিনিয়োগকারী! ফকির নই! ২% লভ্যাংশের কাঙ্গালও নই”।

ঢাকা স্টক এক্সচেঞ্জের নিয়ম অনুযায়ী, ১০% এর ‍নিচে লভ্যাংশ ঘোষণা করা কোম্পানি ‘বি’ ক্যাটাগরিতে অবস্থান করে থাকে আর ১০% এর উপর লভ্যাংশ ঘোষনা করা কোম্পানির স্থান হয় ‘এ’ ক্যাটাগরিতে এবং নো ডিভিডেন্ড ঘোষনা করা কোম্পানি থাকবে ‘জেড’ ক্যাটাগরিতে। আর ‘এন’ ক্যাটাগরি হলো সদ্য তালিকাভুক্ত কোম্পানি।

তবে বিনিয়োগকারী তথা পুঁজিবাজারের স্বার্থে ভবিষ্যতে কোম্পানিগুলো ৫% এর নিচে যেনো লভ্যাংশ ঘোষনা করতে না পারে তার জন্য একটি আইন করার দরকার। ন্যূনতম ৫% ঘোষনা করে উপরে যত % দিতে পারে। তাহলে আমরা ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা কিছুটা হলেও ক্ষতি পুষিয়ে নিতে পারবো। এ ব্যাপারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সদয় দৃষ্টি কামনা করছি।

আকাশ আহম্মেদ মামুন,ফেনী।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top