এডজাষ্টের পর দাম ধরে না রাখলেই ক্ষতিতে পড়তে হয়

Pathok_2বোনাস মানে কি? বিভিন্ন পর্ব ও অনুষ্ঠানকে কেন্দ্র করে শ্রমিক কর্মীদের এবং যে কোন প্রতিষ্ঠানে লাভের আশায় অর্থ সঞ্চিত রেখে বিনিয়োগকারীদের তার বিনিময়ে যে বাড়তি অর্থ দেওয়া হয় তাকে বোনাস বলে। বোনাস মানে হলো কোন কিছুর অতিরিক্ত চাওয়া পাওয়া। আর আমাদের শেয়ার বাজারে বোনাস দুই প্রকার: ১/ স্টক বোনাস এবং ২/ ক্যাশ বোনাস। একটি কোম্পানির তার মুনাফার যে অংশ শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণ করে থাকে তাই লভ্যাংশ বা ডিভিডেন্ড। কখনো কখনো রিজার্ভ বা সংরক্ষিত তহবিল থেকেও লভ্যাংশ বিতরণ করা হয়। লভ্যাংশ নগদ টাকা বা স্টক (শেয়ার) অথবা উভয় আকারে হতে পারে। লভ্যাংশ সাধারণত শতাংশের হিসাবে প্রকাশ করা হয়। কখনো কখনো কোনো কোম্পানি শেয়ারহোল্ডারদেরকে নগদ লভ্যাংশ না দিয়ে শেয়ার অথবা একইসঙ্গে নগদ অর্থ ও শেয়ার দিয়ে থাকে। আমাদের বিনিয়োগকারীদের কাছে তা বোনাস লভ্যাংশ হিসেবে পরিচিত।

কোনো কোম্পানি বোনাস বা স্টক ডিভিডেন্ড দিলে রেকর্ড তারিখের পর তার সমন্বয় পরবর্তী মূল্যকে দিনের ভিত্তি মূল্য হিসেবে বিবেচনা করা হয়। ধরা যাক, রেকর্ড তারিখের আগে xx শেয়ারের ক্লোজিং মূল্য ছিল ১৭ টাকা। xx কোম্পানিটি ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। এক্ষেত্রে রেকর্ড তারিখের পর প্রথম কার্যদিবসে এ শেয়ারের সমন্বয় পরবর্তী সূচনা মূল্য ধরা হবে ১৪ টাকা ৮০ পয়সা। ঐ দিনশেষে যদি শেয়ারটি ক্লোজিং মূল্য ১৪ টাকা ৮০ পয়সার বেশি হয়, তাহলে এর দাম বেড়েছে বলে গণ্য হবে। অন্যদিকে শেয়ারের ক্লোজিং মূল্য ১৪ টাকা ৮০ পয়সার কম হলে এর মূল্য কমেছে বলে গণ্য হবে। শেয়ারটির মূল্য পরিবর্তনের হার নিরুপণ করা হবে ১৪ টাকা ৮০ পয়সা দরের ভিত্তিতে।

সমন্বয়ের পরে পরবর্তী মূল্য ধরে রাখতে না পারাই বড় ধরনের ক্ষতির মুখে পড়তে হচ্ছে সাধারন বিনিয়োগকারীদের। তাহেল এক বছর পর্যন্ত অপেক্ষা করে বোনাস খাওয়ার পর আমাদের কি লাভ হলো? সাম্প্রতিক কালে তিনটি কোম্পানি: আর. এন. স্পিনিং মিলস্‌ লি: বোনাসের আগের দর ছিলো ২৩/- টাকা আর বর্তমানে এখন ১৭.৭/- পয়সা লেনদেন করতে দেখা যাচ্ছে এবং নর্দান জুট ম্যানুফ্যাকচারিং কোম্পানি লি: এর বোনাসের আগের দর ছিলো ৭০০/- টাকা পর্যন্ত উঠে ছিলো আর বর্তমানে এখন ৪৩১/- টাকায় লেনদেন করতে দেখা যাচ্ছে, আর ওয়েষ্টার্ন মেরীন শিপইয়ার্ড লিঃ এর দর বোনাস ঘোষনার আগে ৪৯/- টাকা পর্যন্ত উঠে ছিলো আর এখন ৩৮.১০/- পয়সা লেনদেন করতে দেখা যায়। এই ধরনের আরও অনেক কোম্পানি রয়েছে যা রেকর্ড ডেট এর পরে বোনাস ফ্রি হওয়ার কথাতো দূরের কথা মূল টাকাও ফিরে পেতে কষ্ট হচ্ছে। অনেকের কিনা দামে শেয়ার গুলো আসতেও অনেক সময়ের ব্যাপার হয়তো। অর্থাৎ “যেই লাউ সেই কদু!

আকাশ আহম্মেদ মামুন,ফেনী।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top