স্কয়ার গ্রুপের ২ কোম্পানি ব্যবসা সম্প্রসারণ করবে

squareশেয়ারবাজার রিপোর্ট: ব্যবসা সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত স্কয়ার গ্রুপের দুই কোম্পানি। এগুলো হলো: স্কয়ার ফার্মাসিটিক্যালস ও স্কয়ার টেক্সটাইল লিমিটেড। গতকাল অনুষ্ঠিত পর্ষদ সভায় ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন ও বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণার পাশপাশি নতুন এ সম্প্রসারণ প্রকল্পের ঘোষণা দেয়া প্রতিষ্ঠানগুলো। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, স্কয়ার ফার্মার পরিচালনা পর্ষদ বিএমআরই প্রকল্পের জন্য ২০২ কোটি টাকা অনুমোদন করেছে। কোম্পানিটি ভবিষ্যতে ব্যবসা সম্প্রসারণের জন্য মূলধনী যন্ত্রপাতি ও জমি কিনবে।  এ লক্ষ্যে চলতি বছর কারখানার সংস্কার ও আধুনিকায়নে (বিএমআরই), বিদেশ থেকে মূলধনি যন্ত্রপাতি আমদানি এবং জমি কিনতে এ অর্থ ব্যয়ের সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি।

ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পর্ষদ ২০১৬-১৭ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৩৫ শতাংশ ক্যাশ ও সাড়ে ৭ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগামী ৪ ডিসেম্বর সকাল ১০টায় ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে এজিএম আয়োজন করা হয়েছে। রেকর্ড ডেট ৮ নভেম্বর।

অন্যদিকে, সুতা উৎপাদন বাড়ানোর লক্ষ্যে নতুন সম্প্রসারণ প্রকল্প হাতে নিয়েছে বস্ত্র খাতের কোম্পানি স্কয়ার টেক্সটাইলস লিমিটেড। এজন্য গাজীপুরের কারখানায় ১১৯ কোটি ৩৭ লাখ টাকা ব্যয়ে সম্প্রসারণ প্রকল্প বাস্তবায়ন করছে কোম্পানিটি। প্রকল্পের কাজ শেষ হলে কোম্পানির বিদ্যমান উৎপাদন সক্ষমতা আরও ৪ হাজার ৫১০ টন বেড়ে ৩৯ হাজার ৪৪৪ টনে দাঁড়াবে। ২০১৮ সালের মে মাসে প্রকল্পের কাজ শেষ করার সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

প্রকল্পটি বাস্তবায়ন হলে কোম্পানির বার্ষিক বিক্রি ৯৮ কোটি ৩৩ লাখ টাকা বাড়বে। সেই সঙ্গে মুনাফা হবে টার্নওভারের ৮ দশমিক ১১ শতাংশ। এদিকে নতুন সম্প্রসারণ প্রকল্পের পাশাপাশি কারখানার নিয়মিত সংস্কার ও আধুনিকায়নে বিএমআরই ও জমি কেনায় আরো ৩০ কোটি টাকা ব্যয় করবে কোম্পানিটি।

এ বিষয়ে স্কয়ার টেক্সটাইলের এক কর্মকর্তা বলেন, উৎপাদনক্ষমতা বাড়ানোর জন্য নতুন প্রকল্প হাতে নেয়া হয়েছে। এরই মধ্যে ভূমি উন্নয়নের কাজ শেষ হয়েছে। নতুন প্রকল্পটি ছাড়াও চলতি বছর বিএমআরএই ও জমি ক্রয়ে আরো ৩০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। অবশ্য প্রতি বছরই কারখানার সংস্কার ও আধুনিকায়নে অর্থ ব্যয় করা হচ্ছে বলে জানান তিনি।

সর্বশেষ সমাপ্ত ২০১৬-১৭ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে স্কয়ার টেক্সটাইলসের পর্ষদ। ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা অনুমোদনের জন্য আগামী ৪ ডিসেম্বর বেলা ১১টায় ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে বার্ষিক সাধারণ সভার (এজিএম) আয়োজন করা হয়েছে। রেকর্ড ডেট ৮ নভেম্বর।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

Top