বাজার মূলধন বেড়েছে ৩৪৫ কোটি টাকা

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন কমলেও বেড়েছে বাজার মূলধন। গতকাল যেখানে বাজার ‍মূলধন ছিল ৪ লাখ ৫ হাজার ৭৭৯ কোটি টাকা। সেখানে আজ বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৪ লাখ ৬ হাজার ১২৪ কোটি টাকা। অর্থাৎ একদিনের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৩৪৫ কোটি টাকা।

এদিকে আজ পুঁজিবাজারে নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরু থেকেই উত্থান-পতনে চলতে থাকে লেনদেন। শেষ দিকে ঘুঁড়ে দাঁড়ানোর চেষ্টা করলেও ব্যাহত হয় বাজার। বুধবার সূচক কিছুটা কমলেও বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। আর আগের দিনের তুলনায় টাকার অংকে লেনদেনও কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫২৮ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৬০২৫  পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ২১৭৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৫টির, কমেছে ১৪১টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৫২৮ কোটি ৫৩ লাখ ৩৯ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬০৩১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩২৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ২১৮১ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৬১৫ কোটি ৬৮ লাখ ২৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৮৭ কোটি ১৪ লাখ ৮৪ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৩০৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৫টির কমেছে ৯৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩২টির। যা টাকায় লেনদেন হয়েছে ২৬ কোটি ৪২ লাখ ৩৩ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু/ম.সা

আপনার মন্তব্য

*

*

Top