৩/৪ দিনের জন্য বন্ধ থাকবে সাবমেরিন ক্যাবল-১

Bsccl_Sharebazar_Newsশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রথম সাবমেরিন ক্যাবল (সি-মি-উই-৪) আগামী ২৩ অক্টোবর থেকে ৩/৪ দিনের জন্য বন্ধ থাকবে। এ সময় বিকল্প ব্যবস্থা হিসেবে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল (সি-মি-ইউ-৫) দিয়ে দেশে ব্যান্ডউইথ সরবরাহ স্বাভাবিক রাখার কথা বলছে সরকার। আর এ সময় ইন্টারনেট গ্রাহকগণ সাময়িকভাবে কিছু কিছু ক্ষেত্রে ধীরগতি পেতে পারেন বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, সি-মি-উই-৪ (SEA-ME-WE-4) সাবমেরিন ক্যাবলের বাংলাদেশ ব্রাঞ্চ অংশে কক্সবাজার ক্যাবল ল্যান্ডিং স্টেশন হতে ১১৫.৪ কি.মি. দূরে স্থাপিত দ্বিতীয় রিপিটারটি প্রতিস্থাপনের কাজ কনসোর্টিয়াম কর্তৃক হাতে নেয়া হয়েছে। এ কাজের জন্য পাওয়া Schedule অনুযায়ী রিপিটারটি প্রতিস্থাপনের কাজের জন্য ২৩ অক্টোবর, ২০১৭ খ্রি: তারিখ হতে আনুমানিক ৩/৪ দিন সি-মি-উই-৪ এর বাংলাদেশ অংশে বিএসসিসিএল এর সকল সার্কিট বন্ধ থাকবে। কক্সবাজার সংলগ্ন সংশ্লিষ্ট ব্রাঞ্চে রিপিটার প্রতিস্থাপনের জন্য বাধা (Interruption) হচ্ছে এবং উক্ত সময়ে সি-মি-উই-৫ (SEA-ME-WE-5) সাবমেরিন ক্যাবল ও আইটিসি (ITC) অপারেটর সমূহের সার্কিটগুলি চালু থাকবে বিধায় দেশের ব্যান্ডউইডথ চাহিদার উল্লেখযোগ্য অংশ পূরণ করা সম্ভব বলে বলে আশা করা যায়।

উল্লেখ্য যে, বিএসসিসিএল এর নিজস্ব IIG হতে IP Transit Service প্রদানের জন্য বিকল্প পথে (SEA-ME-WE-5) অতিরিক্ত ব্যান্ডউইডথ সংগ্রহের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়াও এই মর্মে সকল IGW, IIG এবং অন্যান্য টেলিকম সংস্থাকে বিএসসিসিএল কর্তৃপক্ষের সাথে যোগাযোগ রেখে আন্তর্জাতিক সার্কিট চালু রাখার ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করা হয়েছে। রক্ষণাবেক্ষণ কাজ চলাকালীন দিনগুলোতে ইন্টারনেট গ্রাহকগণ সাময়িকভাবে কিছু কিছু ক্ষেত্রে ধীরগতি বা এ ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন।

শেয়ারবাজারনিউজ/এম.আর

 

আপনার মন্তব্য

*

*

Top