বড় লোকসানে এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড ওয়ান

LR-GLOBALশেয়ারবাজার রিপোর্ট: দুর্নীতি ও অব্যাবস্থাপনার দায়ে সম্প্রতি বিএসইসি’র নিষেধাজ্ঞার কোপে পড়া এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি পরিচালিত মেয়াদি এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড ওয়ান বড় আকারের লোকসান গুনছে।

ফান্ডটির সর্বশেষ প্রকাশিত অর্ধবার্ষিকি অনিরীক্ষিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

নিষেধাজ্ঞার কারণে আগামি এক বছর এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট কোন প্রকার নতুন ফান্ড পরিচালনা করতে পারবে না।

সম্পদ ব্যাবস্থাপকের দায়িত্বে থাকা এলআর গ্লোবালের দুর্নীতি ও অদক্ষতার কারণেই ফান্ডটি এমন দুরাবস্থায় পড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রাপ্ত তথ্যমতে, ফান্ডটি অক্টোবর ২০১৪ থেকে মার্চ ২০১৫ পর্যন্ত এই ছয় মাসে নীট লোকসান দিয়েছে ১০ কোটি ৭৬ লাখ টাকা। ইউনিট প্রতি এ লোকসান হয়েছে ০.৩৫ টাকা। অথচ ফান্ডটি এর আগের বছর একই সময়ে ২৪ কোটি ১৭ লাখ টাকা কর পরিশোধের পর নীট মুনাফা করেছিল। এই সময়ে ইউনিট প্রতি আয় ছিল ০.৭৮ টাকা।

অর্ধবার্ষিকির শেষ তিন মাসে অর্থাৎ জানুয়ারি-মার্চ ২০১৫ পর্যন্ত ফান্ডটির নীট লোকসান হয়েছে ১১ কোটি ৫৫ লাখ টাকা। এই সময়ে ইউনিট প্রতি লোকসান হয়েছে ০.৩৬ টাকা। আগের বছর এই সময়ে ফান্ডটি ১২ কোটি ২৭ লাখ টাকা নীট মুনাফা করেছিল। এই সময়ে ইউনিট প্রতি আয় ছিল ০.৩৯ টাকা।

এর আগে ফান্ডটি প্রথম প্রান্তিকে অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর ২০১৪ পর্যন্ত এই তিন মাসে ৫৮ লাখ ৯০ হাজার টাকা নীট মুনাফা করেছিল।

পসঙ্গত, ৩১১ কোটি ১০ লাখ টাকা আকারের ফান্ডটি ২০১৩-২০১৪ হিসাব বছরের জন্য ইউনিটহোল্ডারদের ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। সেই বছর ফান্ডটির নীট মুনাফা হয়েছিল ২১ কোটি ৪৭ লাখ টাকা। ফান্ডটি ২০১১ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মন্তব্য

Top