বিনিয়োগকারীদের হতাশ করলো ৪ কোম্পানি

dse-cseশেয়ারবাজার ডেস্ক: ৩০ জুন,২০১৭ সমাপ্ত অর্থবছরে কোনো প্রকার ডিভিডেন্ড না দিয়ে বিনিয়োগকারীদের হতাশ করেছে তালিকাভুক্ত ৪ কোম্পানির। কোম্পানিগুলো হলো: বেক্সিমকো সিনথেটিকস, শাইনপুকুর সিরামিকস, জিলবাংলা সুগার এবং শ্যামপুর ‍সুগার মিলস লিমিটেড। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। নিম্নে কোম্পানিগুলোর অবস্থা তুলে ধরা হলো:

বেক্সিমকো সিনথেটিক

বেক্সিমকো সিনথেটিক ৩০ জুন, ২০১৭ সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোন প্রকার ডিভিডেন্ড দেবে না বলে সুপারিশ করেছে। আজ অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় এমন সিদ্ধান্ত হয়েছে।

এই সময় অনুমোদন করা নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ২.৬২ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২০.৭১ টাকা এবং শেয়ার প্র্র্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.০৪ টাকা (মাইনাস)।

কোম্পানিটি আগামী ২৩ ডিসেম্বর দুপুর ১টায় বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্ক, গাজীপুরে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ হয়েছে ১৫ নভেম্বর।

শাইনপুকুর সিরামিকস লিমিটেড

৩০ জুন,২০১৭ অর্থবছরে কোনো ডিভিডেন্ড ঘোষণা করেনি সিরামিক খাতের শাইনপুকুর সিরামিকস লিমিটেড। তবে কোম্পানিটির ইপিএসে পজেটিভ প্রভাব পড়েছে। আজ অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ০.০৬ টাকা। গত অর্থবছরের এই সময়ে (৬মাস) কোম্পানির ইপিএস ছিল ০.২৬ টাকা (নেগেটিভ)। ৩০ জুন,২০১৭ সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনসিএফপিএস) হয়েছে ০.৭৬ টাকা। গত অর্থবছরের একই যার পরিমাণ ছিল ১.০২ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৮.৩৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ২৮.০৯ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ ডিসেম্বর সকাল ১১ টায় বেক্সিমকো ইন্ডাষ্ট্রিয়াল পার্ক, কাশিমপুর,গাজীপুরে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১৫ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

জিলবাংলা সুগার মিলস লিমিটেড

বিনিয়োগকারীদের ‘নো ভিভিডেন্ড’ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি জিলবাংলা সুগার মিলস লিমিটেড। ৩০ জুন ২০১৭ সমাপ্ত অর্থবছরে  বিনিয়োগকারীদের কোনো প্রকার ডিভিডেন্ড ঘোষণা করেনি কোম্পানিটি। ডিএসই সূত্রে জানা গেছে।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির কর পরিশোধের পর লোকসান হয়েছে ৩২ কোটি ৪৫ লাখ ৩০ হাজার ৬৪৪ টাকা, শেয়ার প্রতি লোকসান হয়েছে ৫৪.০৯ টাকা, শেয়ার প্রতি দায় হয়েছে ৪১৮.০৩ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে (নেগেটিভ) ৫৯.৫২ টাকা।

ঘোষিত নো ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৮ ডিসেম্বর, সকাল ১০টায়, জামালপুর শিল্পকলা একাডেমি অডিটরিয়াম, জামালপুরে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৬ নভেম্বর।

শ্যামপুর সুগার মিলস লিমিটেড

পুঁজিবাজারে তালিকাভূক্ত শ্যামপুর সুগার মিলস লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০১৭ সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর পাশাপাশি কোম্পানিটি প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

জানা গেছে, ৩০ জুন, ২০১৭ সমাপ্ত হিসাব বছর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৬৫.৭৫ টাকা। একই সময়ে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৬৫৯.৫৫ টাকা (নেগেটিভ) ও শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৭৪.৬৯ টাকা (নেগেটিভ)।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৯ ডিসেম্বর সকাল ১০টায় কোম্পানির ফ্যাক্টরি প্রাঙ্গনে, রংপুর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৬ নভেম্বর।

এদিকে, প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১৭.৬৪ টাকা। গত বছরের একই সময়ে লোকসান ছিল ১৬.১৫ টাকা। এছাড়া শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৬৭৭.১৯ টাকা (নেগেটিভ) ও শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১৭.২৮ টাকা (নেগেটিভ)।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top