আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ অক্টোবর ২০১৭, শনিবার |

kidarkar

বাজারে জুন ক্লোজিংয়ের প্রভাব

bazarশেয়ারবাজার রিপোর্ট: জুন ক্লোজিং কোম্পানিগুলোর ঘোষিত ডিভিডেন্ডের প্রভাব সাম্প্রতিক বাজারের ওপর পড়েছে। সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে(ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতা বিরাজ করেছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে ২ দিন নিম্নমুখী ধারায় ছিল সূচক। আর এর মাত্রাও ছিলো অত্যাধিক। তাই গত সপ্তাহে (২২-২৬ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচক কমেছে। পাশাপাশি সব সূচক ও হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের দর কমেছে। আর সপ্তাহশেষে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সামান্য কমেছে লেনদেন। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)  লেনদেন বেড়েছে। ব্যাংক খাতের শেয়ারের দর কমার প্রভাব পড়েছে পুরো পুঁজিবাজারে। বেশ কয়েক দিন ধরে বাজারে লেনদেন মন্দাভাব বিরাজ করছে। তবে আবার বাড়ছে নন-ব্যাংকিং আর্থিক খাতের লেনদেনের হার। তাছাড়া সামনের দিনগুলোয় বাজার ইতিবাচক থাকবে এমন ইঙ্গিত দিয়েই জুন ক্লোজিং কোম্পানির লেনদেন ধীরে ধীরে বাড়তে শুরু করেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, আলোচ্য সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে দশমিক ৩৫ শতাংশ বা ২১ দশমিক ৩০ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক কমেছে ৯৭ শতাংশ বা ১২ দশমিক ৯৫ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক কমেছে দশমিক ৬৬ শতাংশ বা ১৪ দশমিক ৪০ পয়েন্ট। সপ্তাহজুড়ে ডিএসইতে হাত বদল হওয়া ৩৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১১৩টির বা ৩৩.৬৩ শতাংশের, দর কমেছে ২০৭টির বা ৬১.৬০ শতাংশের আর দর অপরিবর্তিত রয়েছে ১৬টির বা ৪.৭৬ শতাংশের। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৮৪৮ কোটি ৮৩ লাখ ৪০ হাজার ৪৭৩ টাকা। যা আগের সপ্তাহ থেকে ১৯ কোটি ১৯ লাখ ৭২ হাজার ১১৫ টাকা বা ০.৬৭ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ২ হাজার ৮৬৮ কোটি ৩ লাখ ১২ হাজার ৫৮৮ টাকা।

আর ডিএসইতে মোট লেনদেনের ৮৬ দশমিক ৫২ শতাংশ ছিল এ ক্যাটাগরির, ৪ দশমিক ৫১ শতাংশ বি ক্যাটাগরির, ৭ দশমিক ২ শতাংশ এন এবং ১ দশমিক ৯৪ শতাংশ ছিল জেড ক্যাটাগরির কোম্পানির দখলে।

অন্যদিকে, সপ্তাহশেষে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪৬ পয়েন্ট বা ০.৭৭ শতাংশ কমে সপ্তাহ শেষে দাড়িয়েছে ১৮ হাজার ৫৯৭ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৮১ পয়েন্ট বা ০.৭১ শতাংশ, সিএসই-৫০ সূচক ১৩ পয়েন্ট বা ০.৯৩ শতঅংশ, সিএসই-৩০ সূচক ১৯৬ পয়েন্ট বা ১.১৭ শতাংশ এবং সিএসআই ১১ পয়েন্ট বা ০.৯১ শতাংশ কমে সপ্তাহ শেষে দাড়িয়েছে যথাক্রমে ১১২৪৮, ১৩৯৭, ১৬৪৭৯ ও ১২০৫ পয়েন্টে।

সপ্তাহজুড়ে মোট ২৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১৩৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৭টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০৪ কোটি ৯২ লাখ ৭৪ হাজার ২৫৯ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ২০০ কোটি ৬৩ লাখ ২০ হাজার ৫৬২ টাকা। সে হিসেবে এ সপ্তাহে লেনদেন বেড়েছে ১০৪ কোটি ২৯ লাখ ৫৩ হাজার ৬৯৭ টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.