গেইন ট্যাক্স প্রত্যাহারের সুপারিশ

NBR+DSE+CSE_SharebazarNewsশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারের বর্তমান মন্দা পরিস্থিতিতে আসন্ন বাজেটে মূলধনী মুনাফা কর বা ক্যাপিটাল গেইন ট্যাক্স প্রত্যাহারের জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আহবান করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পাশাপাশি বাজারের মন্দ পরিস্থিতি থেকে উত্তরণে বিশেষ তহবিল বরাদ্দের জন্য প্রস্তাব করেছে দুই স্টক এক্সচেঞ্জ-সহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও সংগঠন।

রোববার পুঁজিবাজারের বিভিন্ন স্টেকহোল্ডারের সাথে অনুষ্ঠিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক বৈঠকে, চলতি অর্থবছরের বাজেটে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের উপর আরোপ করা গেইন ট্যাক্স সংগ্রহ করা সংক্রান্ত জটিলতা অবসানেও আলোচনা করা হয়।

বৈঠকে পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মূলধনী মুনাফা কর বা গেইন ট্যাক্স সংগ্রহ সংক্রান্ত দায়িত্ব পালনে নিজেদের অনাগ্রহের কথা জানায় দেশের দুই স্টক এক্সচেঞ্জের সদস্যরা (ট্রেকহোল্ডার)। স্বয়ং বিনিয়োগকারীকে এ করের হিসাব তৈরি ও তা পরিশোধের দায়িত্ব দেওয়ার পরামর্শ দেয় তারা।

বৈঠকে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), ট্রেকহোল্ডার অ্যাসোসিয়েশন, সিডিবিএল প্রতিনিধিরা অংশ নেন।

এছাড়া ব্রোকার্স এসোসিয়েশনের পক্ষ থেকে প্রস্তাবনাগুলো হল- ব্রোকারদের আয়ের ওপর যে ০.৫০ শতাংশ হারে উৎসে কর কাটা হয়, তা হ্রাস করা। স্টক এক্সচেঞ্জকে ৫ বছর ক্রমহ্রাস মান হারে করারোপ না করে পূর্ণাঙ্গভাবে করমুক্ত রাখা। ডিমিউচ্যুয়ালাইজড স্টক এক্সচেঞ্জের শেয়ার বিক্রি বা হস্তান্তর জন্য ঘোষণা বা হস্তান্তরের অনুমতি দেওয়ার ক্ষেত্রে ১৫ শতাংশ করারোপ করা হয়েছে তা হ্রাস করা। পুঁজিবাজারে তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে করারোপের ন্যূনতম ১০ শতাংশ পার্থক্য রাখা।

 

শেয়ারবাজারনিউজ/তু

 

আপনার মন্তব্য

Top