আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ অক্টোবর ২০১৭, সোমবার |

kidarkar

হাথুরুসিংহের হাতুড়ি পেটাই আর কতদিন?

hathureশেয়ারবাজার রিপোর্ট: এতোদিন বাংলাদেশ ক্রিকেটের সাফল্যে গুটি কয়েকের ব্যর্থতাকে তেমনটা আমলে নেয়া হয়নি। দেশজুড়েও তেমনটা কোনো সমালোচনার ঝড় বয়ে যায়নি। কিন্তু সাউথ আফ্রিকা সিরিজে শতভাগ ব্যর্থতায় নড়ে চড়ে বসেছে পুরো বাংলাদেশ। দলের কিছু ক্রিকেটারের সমালোচনার পাশাপাশি কোচ চন্ডিকা হাথুরুসিংহকেও নিয়ে উত্তেজিত গোটা বাংলাদেশ। এতোদিন দলের শৃঙ্খলা আনয়নসহ ভালো পারফরমেন্সের জন্য সবটুকুই দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এবং ভবিষ্যতেও তাই করা হবে এমনটাই প্রত্যাশা করছেন দেশের ক্রিকেট প্রেমীরা।

কেন সাউথ আফ্রিকার পুরো সিরিজে একটিও জয় মেলেনি বাংলাদেশের কিংবা হারলেও দেখানোর মতো কিছুই করতে পারলো না মুশফিক,মাশরাফি আর সাকিবের তিন ফরম্যাটের বাংলাদেশ- সে প্রশ্নের উত্তর খুঁজতে ইতিমধ্যে নানা বিশেষজ্ঞের নানা বিশ্লেষণ বেরিয়ে এসেছে।

হাবিবুল বাশার সুমন এই সিরিজে ব্যর্থতার জন্য অনভিজ্ঞতাকে দায়ী করেছেন। টি২০ ফরম্যাটের অধিনায়ক সাকিব আল হাসান বলেছেন,The negativity among the Bangladesh players spread like a “virus”। সাকিব আল হাসানের মতে, দল জিতলে ড্রেসিং রুমে দলের জয় নিয়েই কথা হয়, সামনে কিভাবে জয়ী হওয়া যায় সে বিষয়েই আলাপ হয়। কিন্তু যখন দল ধারাবাহিক খারাপ খেলে তখন প্রত্যেক খেলোয়ারের মনে নেতিবাচক আলাপ জন্ম নেয়। সবাই এ নিয়েই হতাশায় ভুগতে থাকে। এছাড়া যোগ্যতা অনুযায়ী খেলোয়ার দলে সুযোগ না পাওয়াটাও ব্যর্থতার কারণ। টেষ্টে খারাপ করার প্রভাব ওয়ানডে এবং ওয়ানডে খারাপ খেলার প্রভাব টি২০তে পড়েছে বলে মনে করছেন দেশ সেরা এই অলরাউন্ডার।

এদিকে আজ দেশের শীর্ষস্থানীয় একটি পত্রিকায় কোচ হাথুরুসিংহের ভূমিকা নিয়ে নানা প্রশ্ন তুলেছে। নাসির হোসেনের আন্তর্জাতিক ক্রিকেট খেলার যোগ্যতা নেই। মুমিনুল হকের যোগ্যতা নেই টেস্টের বাইরে কিছু খেলার। অমুক ক্রিকেটারকে দিয়ে হবে, তমুককে দিয়ে হবে না ইত্যাদি মন্তব্য করে খেলোয়ারদের দমিয়ে রেখেছে হাথুরসিংহ। তিনি ব্যর্থদের ড্রেসিং না করে বরং মাথা ব্যাথার ওষুধ হিসেবে মাথাটাকেই কেটে ফেলছেন। দলের ব্যর্থতা নিয়ে সাংবাদিকদের সামনে পর্যন্ত আসছেন না হাথুরুসিংহে। তাই হাথুরুসিংহের হাতুড়ি পেটাই আর কতদিন চলবে বিসিবির সামনে প্রশ্ন ছুড়ে দেয়া হয়েছে।

এতো ব্যর্থতার পরও সৌম্য সরকারের ব্যাটে ধারাবাহিকতা ফেরাতে পারেনি কোচ। কিছুদিন আগেও যাকে ফিনিশার বলা হতো সেই নাসিরকে আগের মতো নির্ভার ক্রিকেট খেলায় উজ্জীবিত করতে পারছেন না। টেস্ট সামর্থ্যের সঙ্গে মুমিনুলের ব্যাটিংয়ে ওয়ানডের মেজাজটাও আনতে পারেনি কোচ হাথুরুসিংহ। বরং মুশফিকুর রহিমকে একটা স্থিতিশীল জায়গা থেকে নাড়িয়ে দেওয়া, মাশরাফি বিন মুর্তজাকে টি-টোয়েন্টি থেকে দূরে সরে যেতে চাপ সৃষ্টি করা এবং মুমিনুল হককে প্রায় অকেজো বানিয়ে ফেলা ইত্যাদি অবদান এখন হাথুরুসিংহের দখলে!

একসময়ের শক্তিশালী দল কেনিয়া এখন ইতিহাস হয়ে রয়েছে। এছাড়া জিম্বাবুয়ের যে এখন বর্তমান অবস্থা রয়েছে তেমনটা যেন বাংলাদেশের না হয় সে বিষয়ে এখনই জরুরি ভিত্তিকে বিসিবিকে ব্যবস্থা নিতে হবে বলে মনে করছেন ক্রিকেট বোদ্ধারা।

শেয়ারবাজারনিউজ/ম.সা

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.