আজ: শুক্রবার, ১৪ মে ২০২১ইং, ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩০শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ নভেম্বর ২০১৭, বুধবার |


মেমরি কার্ড ছাড়াই স্মার্টফোনে স্টোরেজ বাড়াবেন যেভাবে

phoneশেয়ারবাজার ডেস্ক: শুধুমাত্র ফোন করার জন্যই নয়। গান শোনা, বই পড়া, সিনেমা দেখা ইত্যাদির জন্যই মূলত ব্যবহার করা হয় স্মার্টফোন। কিন্তু স্মার্টফোনের সীমিত মেমরি স্টোরেজের জন্য তা সব সময়ে সম্ভব হয় না।

আবার আইওএস-এ মাইক্রোএসডি কার্ডও সাপোর্ট করে না। কিন্তু সব সমস্যারই সমধান হয়। তাই জেনে নিন কী ভাবে আপনার স্মার্টফোনের স্টোরেজ বাড়াবেন।

অ্যানড্রয়েড ফোনে কীভাবে মেমরি ফাঁকা করবেন?
আপনি যখনই অ্যানড্রয়েড ফোনের অ্যাপ নিয়ে কাজ করেন, তখনই আপনার ফোনে কিছু টেম্পোরারি ফাইল জমা হতে থাকে। একে বলে ক্যাশে ফাইল।

যাতে দ্বিতীয়বার অ্যাপটি ব্যবহার করার সময়ে আর অ্যাপটি খুলতে দেরি না হয় তাই এই ফাইলগুলি জমা থাকে ফোনে।

তাই সময়মতো এই ক্যাশে ফোল্ডার খালি করুন। এর জন্য ফোনের সেটিংস-এ যেতে হবে। সেখানে স্টোরেজে গিয়ে ক্যাশেড ডেটায় যেতে হবে। সেখানে ক্লিয়ার ডেটা সিলেক্ট করতে হবে।

আপনার ফোনে অ্যানড্রয়েড ওরিও ভার্শনটি থাকলে, স্মার্ট স্টোরেজটি ইনস্টল করে নিন। যে সমস্ত ছবি গুগল ড্রাইভে সেভ হয়ে যাচ্ছে, সেই গুলি ৩০ দিন পর এই ফিচারটির মাধ্যমে নিজে থেকেই ডিলিট হয়ে যাবে।

কী ভাবে অ্যাক্টিভেট করবেন স্মার্ট স্টোরেজ?
সেটিংস-এ যান। সেখান থেকে স্টোরেজে গিয়ে স্মার্ট স্টোরেজ অ্যাক্টিভেট করে নিন।

আইওএস-এ কী ভাবে স্টোরেজ বাঁচাবেন?
সেটিংস-এ যান। সেখান থেকে জেনারেল-এ গিয়ে স্টোরেজ অপসন-এ ক্লিক করুন। সেখানে দু’টি অপশন থাকে— ‘অফলোড আনইউজড অ্যাপ’ এবং ‘রিভিউ লার্জ অ্যাটাচমেন্টস’। ‘অফলোড আনইউজড অ্যাপ’-এ গিয়ে স্টোরেজ ফাইল ডিলিট করা যেতে পারে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.