আজ: শুক্রবার, ১৪ মে ২০২১ইং, ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১লা শাওয়াল, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার |


উল্টোচিত্রে হট আইটেমের কোম্পানি

dseশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত স্বল্প পরিশোধিত মূলধনী কোম্পানিগুলোর শেয়ার দর প্রায়ই মাথাচাড়া দিয়ে উঠে। অল্প পরিমাণ শেয়ার থাকায় যে কেউ এগুলোতে কারসাজি করে ফায়দা লুটে। এছাড়া কারসাজি চক্র যখন এসব লো-পেইড আপ কোম্পানিগুলোর শেয়ার কিনে তখন এগুলোর দর হু হু করে বাড়তে থাকে। আবার যখন তারা শেয়ার বিক্রি করে বের হয়ে যায় তখন আবার শেয়ার দরের উল্টো চিত্র দেখা যায়। এতে কতিপয় বিনিয়োগকারী মুনাফার স্বাদ নিলেও বেশিরভাগই লোকসানে পড়ে। এ কারণে স্বল্প মূলধনী কোম্পানিগুলোর জন্য আলাদা মার্কেট তৈরির দাবি দীর্ঘদিন ধরে করে আসছে বাজার বিশেষজ্ঞরা।

আজ সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) দর কমার তালিকায় বেশকিছুদিন ধরে হট আইটেমের কোম্পানির অবস্থান লক্ষ্য করা গেছে। এগুলো হলো: বিডি অটোকারস, সমতা লেদার, জুট স্পিনার্স, জিলবাংলা সুগার মিলস, কে অ্যান্ড কিউ, রহিমা ফুড এবং শ্যামপুর সুগার মিলস লিমিটেড। এছাড়া টপটেন লুজার তালিকাতেও এগুলো নেমে এসেছে। এর মধ্যে আজ সবচেয়ে বেশি শেয়ার দর কমেছে সমতা লেদারের। এদিন কোম্পানিটির শেয়ারের দর ৪.৭০ শতাংশ কমে লুজারের শীর্ষে উঠে আসে।

সূত্র মতে, আজ কোম্পানিটি ৮৫ বারে ১৪ হাজার ১৮৩টি শেয়ার লেনদেন করেছে। যার বাজার মূল্য ৬ লাখ ৪১ হাজার টাকা। দিনভর কোম্পানির শেয়ার দর ৪৪ টাকা থেকে ৪৭.১০ টকায় উঠানামা করে সর্বশেষ ৪৫ টাকায় লেনদেন হয়। গতকাল কোম্পানির শেয়ার ক্লোজিং দর ছিল ৪৬.৮০ টাকা যা আজ ক্লোজিং হয় ৪৪.৬০ টাকা।

লুজারের দ্বিতীয় স্থানে থাকা জুট স্পিনার্সের শেয়ার দর কমেছে ৪.৫২ শতাংশ। তৃতীয় স্থানে থাকা জিলবাংলা সুগারের শেয়ার দর কমেছে ৪.৪২ শতাংশ।  চতুর্থ স্থানে থাকা কে অ্যান্ড কিউর শেয়ার দর কমেছে ৩.১৫ শতাংশ। ষষ্ঠ স্থানে থাকা রহিমা ফুডের শেয়ার দর ২.৬৩ শতাংশ। আর দশম স্থানে থাকা শ্যামপুর সুগারের শেয়ার দর ২.০৪ শতাংশ।

এদিকে, টপটেন লুজারে বাকি চার কোম্পানির মধ্যে পঞ্চম স্থানে থাকা পাইওনিয়র ইন্স্যুরেন্সের ২.৬৪ শতাংশ, ৭ম স্থানে থাকা সোনারবাংলা ইন্স্যুরেন্সের শেয়ার দর ২.৪২ শতাংশ, ৮ম স্থানে রেকিট বেনকিজারের ২.২৯ শতাংশ এবং ৯ম স্থানে থাকা এ্যাপেক্স ফুডসের ২.১৭ শতাংশ শেয়ার দর কমেছে। এছাড়া বিডি অটোকারসের শেয়ার দর ২.২২ শতাংশ বা ২.৭ টাকা কমে সর্বশেষ ১০৮.১০ টাকায় অবস্থান করেছে।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.