আজ: বৃহস্পতিবার, ১৩ মে ২০২১ইং, ৩০শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৯শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ নভেম্বর ২০১৭, শনিবার |


স্থিতিশীলতার পথে পুঁজিবাজার

bazarশেয়ারিবাজার রিপোর্ট: দেশের প্রধান সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের চার দিনই বেড়েছে সূচক। এরই ধারাবাহিকতায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর গত সপ্তাহে লেনদেনের পরিমানও বেড়েছে। আলোচিত সপ্তাহটিতে লেনদেন বেড়েছে ৬.২৮ শতাংশ।

গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সেচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ১ দশমিক ৩৪ শতাংশ বা ৮০.৭৬ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ১ দশমিক ২৭ শতাংশ বা ২৭.৫৭ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে দশমিক ৯৬ শতাংশ বা ১২.৬৩ পয়েন্টে।
সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯২টি কোম্পানির। আর দর কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার। এগুলোর ওপর ভর করে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ২৮ কোটি টাকার শেয়ার। যা এর আগের সপ্তাহে ছিলো ২ হাজার ৮৪৯ কোটি টাকার শেয়ার। সেই হিসাবে আলোচ্য সপ্তাহে লেনদেন বেড়েছে ১৮৯ কোটি টাকা বা ৬.২৮ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৮ দশমিক ৭৫ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৪ দশমিক ৫৬ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৪ দশমিক ৯১ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৭৮ শতাংশ।

এদিকে, সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ১ দশমিক ৬৯ শতাংশ। আর সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৭৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৩টি কোম্পানির। আর দর কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির। এগুলোর ওপর ভর করে লেনদেন হয়েছে ২৮৮ কোটি টাকার শেয়ার।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.