২৩দিন পর হাজার কোটি টাকা লেনদেন: খেলছে জিপি ও ব্যাংক

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে এসে দীর্ঘ ২৩ কার্যদিবস পর ডিএসই-তে লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে। গতকালের কারেকশনের পর প্রধান সূচকেও উত্থান ঘটেছে। যদিও অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে।

আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৭৬ কোটি ৯১ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসই-তে লেনদেন হয়েছিল ৯০৩ কোটি ৩৮ লাখ টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৫২  পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৬৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৭৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ১৬৬টির আর অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার দর।

এদিকে আজ গ্রামীণ ফোনের শেয়ার দর ৫০০ টাকা ছাড়িয়েছে। ৪৮ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়ে শীর্ষ তালিকার তৃতীয় স্থানে রয়েছে কোম্পানিটি। তবে আজও যথারীতি লেনদেনের শীর্ষ তালিকায় ব্যাংকের আধিপত্ব। শীর্ষ তালিকার প্রথম দুেই স্থানে রয়েছে সিটি ব্যাংক এবং এবি ব্যাংক। সিটি ব্যাংকের ৫৬ কোটি টাকা এবং এবি ব্যাংকের ৫০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিকে ব্লক মার্কেটে শাহজালাল ইসলামী ব্যাংকের ৮৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অন্য দিকে কেন্দ্রীয় ব্যাংক সঞ্চয় পত্রে সুদের হার কমাতে সরকারের কাছে আনুষ্ঠানিকভাবে সুপারিশ করেছে। পাশাপাশি ঋণ পুন:তফসিল করার শর্ত শিথিল করা হবে বলে আভাস দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এতে বিনিয়োগকারীদের বিনিয়োগ পুঁজিবাজারে ঝুঁকবে বলে আশা করছে সংশ্লিষ্টরা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স ৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৭২৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯০টির কমেছে ১১২টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৪টির। যা টাকায় লেনদেন হয়েছে ৬৬ কোটি ৮৩ লাখ টাকা।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top