নাহি অ্যালুমিনিয়ামের শেয়ার বিওতে জমা: শিগগিরই লেনদেন চালু

Naheeশেয়ারবাজার রিপোর্ট: লটারিতে বরাদ্দ পাওয়া শেয়ার বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসেবে পাঠিয়েছে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা প্রকৌশল খাতের কোম্পানি নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেড। সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে। এদিকে, শিগগিরই দেশের উভয় স্টক এক্সচেঞ্জে এ কোম্পানির শেয়ার লেনদেন শুরু হবে বলে জানা গেছে।

সূত্র মতে, নাহি অ্যালুমিনিয়ামের আইপিও লটারিতে বরাদ্দ পাওয়া শেয়ার সিডিবিএলের মাধ্যমে আজ বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিনিয়োগকারীদের নিজ নিজ বিও হিসাবে জমা হয়েছে। এখন দেশের স্টক একচেঞ্জে থেকে তালিকাভূক্তর অনুমোদন পেলে শিগগিরই কোম্পানিটির লেনদেন চালু করতে পারবে বলে জানা গেছে।

এর আগে গত ২৩ অক্টোবর সকাল ১০ টায় আইডিইবি ভবন,কাকরাইল,ঢাকায় এ কোম্পানির আইপিও লটারি অনুষ্ঠিত হয়। গত ২৪ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত এ কোম্পানির আইপিও আবেদন জমা নেয়া হয়।

জানা যায়, কোম্পানিটি বাজারে ১ কোটি ৫০ লাখ  সাধারণ শেয়ার (প্রতিটি শেয়ার ১০ টাকা করে) ছেড়ে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে। আর এ টাকা ব্যবসা সম্প্রসারণ, নতুন ম্যাশিনারিজ আমদানি, বিল্ডিং নির্মাণ, ঋণ পরিশোধ এবং আইপিও খাতে ব্যয় করা হবে।

এর আগে গত ২৭ জুলাই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৬০৮তম কমিশন সভায় এ কোম্পানির আইপিও অনুমোদন হয়।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে  ব্যাঙ্কো ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লি:।

জানা যায়, জুলাই, ২০১৬ থেকে মার্চ, ২০১৭ পর্যন্ত নয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪.৬২ টাকা। যা ৩০ জুন, ২০১৬ শেষে ছিল ১২.৭৮ টাকা।

আলোচিত সময়ে কোম্পানিটির টার্নওভার হয়েছে ৩৯ কোটি ৮৮ লাখ টাকা। কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ৬ কোটি টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) ১.৮৪ টাকা। ইপিএস এর আগের বছর একই সময়ে ছিল ১.৬৪ টাকা। এদিকে জানুয়ারি থেকে মার্চ ২০১৭ পর্যন্ত তিন মাসে ইপিএস হয়েছে ০.৬৫ টাকা যা এর আগে ছিল ০.৪৪ টাকা। ৩০ জুন, ২০১৬  সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৩৩ টাকা।

৯ মাসে শেয়ার প্রতি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) ১.৮০ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৭.২০ টাকা।

কোম্পানিটির বর্তমান পরিশোধিত মূলধন ৩৩ কোটি টাকা যা ৩ কোটি ৩০ লাখ শেয়ারে বিভক্ত।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top