ভারত-মিয়ানমার সেনাদের যৌথ মহড়া!

senaশেয়ারবাজার ডেস্ক: ভারত ও মিয়ানমারের সেনা কর্মকর্তারা গতকাল সোমবার থেকে যৌথ মহড়া শুরু করেছেন। মেঘালয়ের রাজধানী শিলং থেকে ২৫ কিলোমিটার দূরে সদ্যনির্মিত উমরোইতে শুরু হওয়া এ মহড়া চলবে আগামী পাঁচ দিন। এটি দুই দেশের সেনা কর্মকর্তাদের প্রথম মহড়া।

এই মহড়া এমন সময়ে শুরু হলো যখন মিয়ানমারের সেনাদের বিরুদ্ধে রোহিঙ্গা নির্যাতনের ঘটনা বিশ্বব্যাপী নিন্দার ঝড় তুলেছে। এ ছাড়া মিয়ানমার সেনাবাহিনীর এমন বর্বরকাণ্ডের জন্য যুক্তরাজ্য তাদের প্রশিক্ষণ দেওয়া বন্ধ করে দিয়েছে। কিন্তু ভারত সে ভূমিকা নিতে পারল না। খবর ফার্স্ট পোস্টের।

মহড়ায় মিয়ানমারের ১৫ এবং ভারতের ১৬ জন সেনা কর্মকর্তা অংশ নিচ্ছেন। ভারতীয় সেনা মুখপাত্র লে. কর্নেল সুমিত নিউটন সাংবাদিকদের বলেন, দক্ষতা ও কৌশল বিনিময়ই এ যৌথ মহড়ার মূল উদ্দেশ্য। সেই সঙ্গে পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে উভয় বাহিনী নিজেদের মধ্যে বন্ধুত্বকে আরও সুদৃঢ় করতে চায়।

জঙ্গি দমনের বিভিন্ন কৌশল এ মহড়ায় বাড়তি গুরুত্ব পাচ্ছে। প্রযুক্তির পাশাপাশি কৌশলও থাকছে সেনা কর্মকর্তাদের প্রশিক্ষণের তালিকায়। উভয় দেশের সেনা কর্মকর্তারাই পরিবর্তিত বিশ্ব পরিস্থিতিতে উপকৃত হবেন বলেও দাবি করেন সুমিত নিউটন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top