আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ নভেম্বর ২০১৭, মঙ্গলবার |

kidarkar

ব্যাংকে একই পরিবারের ৪জন পরিচালক রেখে চূড়ান্ত সুপারিশ সংসদীয় কমিটির

parliamentশেয়ারবাজার রিপোর্ট: ব্যাংকের পর্ষদে পরিচালকদের মেয়াদ ৯ বছর এবং একই পরিবারের ৪জনকে রেখেই ব্যাংক কোম্পানি আইন চূড়ান্ত করেছে সংসদীয় কমিটি।

সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২২তম বৈঠকে প্রয়োজনীয় সংশোধনীসহ সংসদে বিলটি পাস করার সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি ড. মো. আব্দুর রাজ্জাক। কমিটির সদস্য নাজমুল হাসান, মো. শওকত চৌধুরী, ফরহাদ হোসেন এবং আখতার জাহান বৈঠকে অংশগ্রহণ করেন।

বিলটি পাস হলে নতুন এ আইন বেসরকারি ব্যাংকে ‘পরিবারতন্ত্র’কায়েমের সুযোগ তৈরি করে দেবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়। তখন বলা হয়েছিল, কমিটির বৈঠকে বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে। বৈঠক শেষে কমিটির সভাপতি আবদুর রাজ্জাক সাংবাদিকদের বলেন, ‘আমরা বিলটি পাসের সুপারিশ করে রিপোর্ট চূড়ান্ত করেছি। কেবিনেট থেকে বিলটি যেভাবে এসেছে, সেভাবেই তা পাসের সুপারিশ করেছে কমিটি।’

গত ১২ সেপ্টেম্বর বিলটি সংসদে উত্থাপন করা হয়। এর আগে এ বছরের ৭ মে বিলটি মন্ত্রিসভায় অনুমোদন পায়। অক্টোবর মাসে বিলটি নিয়ে সংসদীয় কমিটিতে আলোচনার কথা ছিল। তবে ওই বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উপস্থিত না থাকায় আলোচনা হয়নি। ওই বৈঠকে কমিটির সভাপতি জানতে চান, কোন যুক্তিতে আইনের সংশোধন করা হচ্ছে? কিন্তু অর্থমন্ত্রী বৈঠকে উপস্থিত না থাকায় সে প্রশ্নের উত্তর পাওয়া য়ায়নি। প্রস্তাবিত আইনে টানা ৯ বছর পরিচালক পদে থাকা এবং একই পরিবারের ৪জন থাকার বিধানও রাখা হয়েছে। বিদ্যমান আইনে এক পরিবার থেকে সর্বোচ্চ দুইজন সদস্য একটি ব্যাংকের পরিচালক হতে পারেন। আর তিন বছর করে পরপর দুই মেয়াদে মোট ছয় বছর একই ব্যক্তি পরিচালক হতে পারেন। এরপর তিন বছর বিরতি দিয়ে আবারও পরিচালক হতে পারেন।

জানা গেছে, বিলটি দ্রুত পাসের লক্ষ্য নিয়েই কমিটি তড়িঘড়ি করে রিপোর্ট চূড়ান্ত করেছে। এ বিষয়ে কমিটির সভাপতি বলেন, ‘পাসের সুপারিশ সম্বলিত প্রতিবেদনটি বুধবারই সংসদে উপস্থাপন করব আমরা।

সংসদ সচিবালায় জানায়, বৈঠকে ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর অধিকতর সংশোধনকল্পে আনীত বিলটির খুঁটিনাটি পরীক্ষা করা হয় এবং প্রয়োজনীয় সংশোধনীসহ সংসদে পাস করার সুপারিশ করা হয়।

উল্লেখ্য, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ পাস হওয়ার পর থেকে বেসরকারি ব্যাংকের পরিচালনা পর্ষদে পরিচালকদের মেয়াদ সম্পর্কিত ধারাটি পাঁচবার সংশোধন করা হয়েছে। এ ধারায় ব্যাংকের পর্ষদে একজন পরিচালক কত বছর পরিচালক থাকতে পারবেন, সে কথা বলা রয়েছে। সর্বশেষ ধারাটি সংশোধন করা হয় ২০১৩ সালে। এবার ষষ্ঠবারের মতো সংশোধনের প্রস্তাব এসেছে।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.