আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার |

kidarkar

সম্পদ দুই কোটি টাকা হলেই সারচার্জ

high courtশেয়ারবাজার রিপোর্ট: দুই কোটি টাকার বেশি সম্পদশালীদের কাছ থেকে সারচার্জ নেওয়া যাবে বলে হাইকোর্টের আদেশ আপাতত বহাল রেখেছেন আপিল বিভাগ। বৃহস্পতিবার হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ব্যবসায়ীদের করা লিভ টু আপিলের অনুমতি দিয়ে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে, ২০১৫ সালে হাইকোর্টের একটি বেঞ্চ সম্পদশালীদের কাছ থেকে সারচার্জ নেওয়া সাংবিধানিক বলে রায় দিয়েছিলো। এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে সে সময় হাইকোর্টে রিট করেন ব্যবসায়ীরা। রিটের শুনানি নিয়ে দুই কোটি টাকার অধিক সম্পদশালীদের কাছ থেকে আরোপিত করের ওপর সারচার্জ নেওয়া বৈধ বলে রায় দেন হাইকোর্ট।

পরে ওই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন ব্যবসায়ীরা। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ব্যবসায়ীদের করা লিভ টু আপিল গ্রহণ করে আদেশ দেন আপিল বিভাগ।

উল্লেখ্য, ২০১৫-১৬ অর্থবছর থেকে সম্পদের ওপর সারচার্জ আরোপের হার পুনর্বিন্যাস করা হয়। ২ থেকে ১০ কোটি টাকা পর্যন্ত সম্পদধারীরা আয়করের ১০ শতাংশ, ১১ থেকে ২০ কোটি টাকা পর্যন্ত ১৫ শতাংশ, ২১ থেকে ৩০ কোটি টাকা পর্যন্ত ২০ শতাংশ এবং ৩১ কোটি টাকার ওপরে বেশি সম্পদধারীদের আয়করের ২৫ শতাংশ সারচার্জ দিতে হবে বলে সরকার সিদ্ধান্ত নেয়।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.