সেরা আর্থিক প্রতিবেদন পুরস্কারে পুঁজিবাজারের প্রাধান্য

icab annualশেয়ারবাজার রিপোর্ট: ইন্সটিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেস অব বাংলাদেশ (আইসিএবি) ২৮টি কোম্পানিকে ২০১৬ সালে সেরা আর্থিক প্রতিবেদন তৈরির পুরস্কার প্রদান করেছে।

১৩টি ক্যাটাগরিতে ৩১টি প্রতিষ্ঠান নিরীক্ষা আর্থিক প্রতিবেদন তৈরিতে সেরা হয়েছে।

শনিবার সোনার গাঁ হোটেলে অনুষ্ঠিত ১৭তম ন্যাশনাল এওয়ার্ডসে কোম্পানিগুলোকে পুরস্কার দেওয়া হয়। আইসিএবি ১৭ বছর ধরে এ অনুষ্ঠান পরিচালনা করছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এবং বিশেষ অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী তোফায়েলেআহমেদ।  বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান এম খায়রুল হোসেন; কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল মাসুদ আহমেদ;  ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের চেয়ারম্যান সিকিউকে মুসতাক আহমেদ;  আইসিএবি প্রেসিডেন্ট আবিদ হোসেন খান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বেসরকারি ব্যাংক খাতে সেরা আর্থিক নিরীক্ষা প্রতিবেদন তৈরিতে ব্র্যাক ব্যাংক প্রথম হয়েছে। এরপর যৌথভাবে দ্বিতীয় হয়েছে সাউথইস্ট ব্যাংক এবং ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক। এবং তৃতীয় স্থানে প্রাইম ব্যাংক।

সরকারি ব্যাংক খাতে সেরা আর্থিক নিরীক্ষা প্রতিবেদন তৈরিতে জনতা ব্যাংক প্রথম হয়েছে।

ব্যাংক বহির্ভুত আর্থিক প্রতিষ্ঠান খাতে

সেরা আর্থিক নিরীক্ষা প্রতিবেদন তৈরিতে লংকাবাংলা ফিন্যান্স এবং আইডিএলসি যৌথভাবে প্রথম হয়েছে। এরপর দ্বিতীয় হয়েছে আইপিডিসি। এবং তৃতীয় স্থানে ইউনিয়ন ক্যাপিটাল।

উৎপাদন খাতে আরএকে সিরামিকস এবং ব্রিটিশ আমেরিকান টোবাকো যৌথভাবে প্রথম হয়েছে। এরপর দ্বিতীয় হয়েছে অরিয়ন ফার্মা। এবং তৃতীয় স্থানে গ্ল্যাক্সো স্মিথ ক্লাইন (জিএসকে) ফার্মা।

বীমা খাতে প্রাইম ইন্স্যুরন্স প্রথম হয়েছে। এরপর দ্বিতীয় হয়েছে গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স। এবং তৃতীয় স্থানে রিলায়েন্স ইন্স্যুরেন্স।

পাবলিক খাতে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি); যোগাযাগ ও তথ্য প্রযুক্তি খাতে গ্রামীণ ফোন; সেবা খাতে ইউনিক হোটেল এন্ড রিসোর্ট; কৃষি খাতে গোল্ডেন এগ্রো বায়োটেক সরা আর্থিক প্রতিবেদন তৈরি করেছে।

করপোরেট গভার্নেন্স পরিপালনে সাউথইস্ট ব্যাংক প্রথম হয়েছে। দ্বিতীয় হয়েছে ইসলামী ব্যাংক। এবং তৃতীয় স্থানে ব্যাংক এশিয়া।

সুসংহত প্রতিবেদন তৈরীতে প্রথম হয়েছে আইডিএলসি ফাইন্যান্স; দ্বিতীয় গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স এবং তৃতীয় ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক।

প্রথমবারের মতো দেয়া ডাইভার্সিফাইড হোল্ডিংস ক্যাটাগরিতে সার্টিফিকেট অব মেরিট পেয়েছে এসিআই লিমিটেড। বিভিন্ন খাতের মোট আট প্রতিষ্ঠান সার্টিফিকেট অব মেরিট পুরস্কার পেয়েছে।

এদের মধ্যে সেরা আর্থিক প্রতিবেদন প্রকাশ করা তিন কোম্পানি সাইথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্টেন্টসে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হবে।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top