ইউনাইটেড এয়ারের বিরুদ্ধে বড় অ্যাকশনে কমিশন

united-airwaysশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভূক্ত ভ্রমণ ও অবসান খাতের কোম্পানি ইউনাইটেড এয়ারওয়েজ বিরুদ্ধে অ্যাকশন নিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিজি অ্যান্ড একচেঞ্জে কমিশন (বিএসইসি)। সিকিউরিটজ  আইন অমান্য ও সঠিক আর্থিক প্রতিবেদন প্রদান না  করায় কোম্পানিকে সর্তক ও কোম্পানির পরিচালনা পর্ষদকে জরিমানা করেছে বিএসইসি। আজ মঙ্গলবার অনুষ্ঠিত কমিশনের  ৬১৭তম সভায় এ জরিমানা করে নিয়ন্ত্রণ সংস্থা।

জানা যায়, ইউনাইটেড এয়ারওয়েজ ৩০ জুন ২০১২ সালের সমাপ্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ৩০ সেপ্টেম্বর ২০১২ সালের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদনে বাংলাদেশ অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড (ব্যাস ১ এবং ১২) এর প্যারা ৫ ও ৬ অনুযায়ী Deferred Tax Liabilities হিসাবভুক্ত না করায় শেয়র প্রতি আয় (ইপিএস) এবং নীট সম্পদ মূল্য (এনএভি) অতিমূল্যায়িত হয়ে বাজারকে প্রতিফলিত করেছে। ফলে তাদের আর্থিক বিবরণীতে যথার্থ ও ন্যায্য অভিমত প্রতিফলিত করেনি যার ফলে Securities and Exchange Rules. 1987 এবং Rule 12(2) ভঙ্গ হয়েছে। সিকিউরিটজ আইন আইন ভঙ্গ ও বিলম্ব করায় কমিশন ইউনাইটেড এয়ারওয়েজকে সর্তকপত্র ইস্যু করেছে।

এদিকে, কোম্পানির উদ্যোক্তা/পরিচালকগণ নিষেধাঞ্জাকালীন সময়ের মধ্যে শেয়ার লেনদেন করায় এবং মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের পূর্বে তা অবগত হয়ে শেয়ার ক্রয় ও বিক্রয় করে মুনাফা অর্জন করার মাধ্যমে সিকিউরিটিজ ও একচেঞ্জে কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা ১৯৯৫ এর বিধি ৪ ভঙ্গ করেছে। আর এ সিকিউরিটজ আইন ভঙ্গের জন্য কমিশন আজেকের সভায় তোফায়েল আহমেদ চৌধুরী, মো: আশিক মিয়া, মো: ইউসুফ চৌধুরী, মধুরীস আলী, সিদ্দিকা আহমেদ, খন্দাকার মাহমুজুর রহমান এবং তাহমিনা বেগমকে ১০ লাখ করে জরিমানা ধার্য করেছে।

এছাড়াও মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের পূর্বে কোম্পানির উদ্যোক্তা/পরিচালক ক্যাপ্টেন তাসবীরুল আহমেদ চৌধুরী এবং খন্দকার তাছলিমা চৌধূরী  অবগত হয়ে শেয়ার ক্রয় ও বিক্রয় করে মুনাফা অর্জন করার মাধ্যমে সিকিউরিটিজ ও একচেঞ্জে কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা ১৯৯৫ এর বিধি ৪ ভঙ্গ করেছে। এছাড়াও তারা বাজার কারসাজিতে সম্পৃক্ত হয়ে Securities and Exchange Ordinance, 1969 এর  Section 17 (e) (ii) এবং (V) ভঙ্গ করেছে। আর এ সিকিউরিটিজ আইন ভঙ্গের জন্য কমিশন আজকের সভায় ক্যাপ্টেন তাসবীরুল আহমেদ চৌধুরী এবং খন্দকার তাছলিমা চৌধূরীকে ২০ লাখ টাকা করে জরিমানা করেছে।

এছাড়াও কিছু সংখ্যক বিনিয়োগকারী ইউনাইটেড এয়ারওয়েজের শেয়ার লেনদেনের মাধ্যমে বাজার কারসাজিতে সম্পৃক্ত হয়ে Securities and Exchange Ordinance, 1969 এর  Section 17 (e) (ii) এবং (V) ভঙ্গ করেছে।  আর এ সিকিউরিটিজ আইন ভঙ্গের জন্য কমিশন আজকের সভায় মো: সৈয়দ সিরাজউদ্দৌলা, আবু সাদাত মো: সায়েম এবং ইয়াকুব আলী খন্দকার প্রত্যেককে ১০ লাখ টাকা করে জরিমানা ধার্য করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

 

শেয়ারবাজারনিউজ/এম.আর/আ

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top