অধিকাংশ আর্থিক খাতের কোম্পানিতে বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ

dseশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত নন-ব্যাকিং আর্থিক খাতের কোম্পানিগুলোর মধ্যে অধিকাংশ কোম্পানিতে বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ।  শেয়ারবাজারে তালিকাভুক্ত ২৩টি আর্থিক খাতের মধ্যে ১৩টি কোম্পানির শেয়ারে বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ। আর ৯ কোম্পানিতে কমেছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ। গত অক্টোবর মাসের ব্যাংকগুলোর শেয়ার বিনিয়োগের তথ্য পর্যালোচনায় এমন তথ্য পাওয়া গেছে।

ডিএসই তথ্যানুযায়ী, গত অক্টোবর মাসে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ফাস ফাইন্যান্সের । সেপ্টেম্বর মাসে কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.০৪ শতাংশ। যা অক্টোবর মাসে ৫.০৩ শতাংশ বেড়ে ২৮.০৭ শতাংশে অবস্থান করছে। এরপরেই রয়েছে বিডি ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি। সেপ্টেম্বর মাসে কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৭৯ শতাংশ। যা অক্টোবর মাসে ৪.২৯ শতাংশ বেড়ে ২১.০৮ শতাংশে অবস্থান করছে।

এছাড়া সেপ্টেম্বর মাস থেকে অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে এমন কোম্পানিগুলোর মধ্যে- বেলিজিং অ্যান্ড ইনভেস্টমেন্টের ৩৪.০৩ শতাংশ থেকে বেড়ে ৩৪.০৬ শতাংশে, ডেল্টা ব্রাক হাউজিং অ্যান্ড ফাইন্যান্সের ৪.১২ শতাংশ থেকে বেড়ে ৪.১৫ শতাংশে, ফারইস্ট ফাইন্যান্সের ১১.৫২ শতাংশ থেকে বেড়ে ১১.৮৩ শতাংশে, জিএসপি ফাইন্যান্সের ১৫.৬৮ শতাংশ থেকে বেড়ে ১৫.৯৮ শতাংশে, ইসলামিক ফাইন্যান্সের ৩০.৭৯ শতাংশ থেকে বেড়ে ৩২.৫৮ শতাংশে, আইপিডিসি ফাইন্যান্সের ১২.৫২ শতাংশ থেকে বেড়ে ১২.৭০ শতাংশে, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের ১৮.২৫ শতাংশ থেকে বেড়ে ১৮.৩৭ শতাংশে, ফিনিক্স ফাইন্যান্সের ২৫.৩৫ শতাংশ থেকে বেড়ে ২৫.৬৭ শতাংশে, পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সের ১৪.১০ শতাংশ থেকে বেড়ে ১৫.২৩ শতাংশে, ইউনিয়ন ক্যাপিটালের ১৮.০২ শতাংশ থেকে বেড়ে ১৯.৩৪ শতাংশে এবং ইউনাইটেড ফাইন্যান্সের ২২.৬৮ শতাংশ থেকে বেড়ে ২২.৪৪ শতাংশে অবস্থান করছে।

এদিকে, গত অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ সবচেয়ে বেশি কমেছে  লংকাবাংলা ফাইন্যান্সের। সেপ্টেম্বর মাসে কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৪৫ শতাংশ। যা অক্টোবর মাসে ০.৯০ শতাংশ কমে ২৫.৫৫ শতাংশে অবস্থান করছে। এরপরেই রয়েছে ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড। সেপ্টেম্বর মাসে কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.১৩ শতাংশ। যা অক্টোবর মাসে ০.৭৮ শতাংশ কমে ১৮.৩৫ শতাংশে অবস্থান করছে।

সেপ্টেম্বর মাস থেকে অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে এমন কোম্পানিগুলোর মধ্যে- বিআইএফসি ফাইন্যান্সের ৪৮.৮২ শতাংশ থেকে কমে ৪৮.৬৮ শতাংশে, আইডিএলসি ফাইন্যান্সের ১৬.৯২ শতাংশ থেকে কমে ১৬.৭৭ শতাংশ, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসের ৩০.৪০ শতাংশ থেকে ৩০.৩৩ শতাংশে, মাইডান্স ফাইন্যান্সের ২৯.০২ শতাংশ থেকে কমে ২৮.৮৬ শতাংশে, প্রিমিয়াম লিজিং অ্যান্ড ফাইন্যান্সের ২৩.৯৪ শতাংশ থেকে কমে ২৩.৮৭ শতাংশে, প্রাইম ফাইন্যান্সের ১৭.৮৮ শতাংশ থেকে ১৭.৬৫ শতাংশে এবং উত্তরা ফাইন্যান্সের ৩০.৩০ শতাংশ থেকে ২৯.৭২ শতাংশে অবস্থান করছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

*

*

Top