নাকের টাইপে বিশ্ব রেকর্ড!

typeশেয়ারবাজার ডেস্ক: এক মিনিটে আপনি কয়টি শব্দ টাইপ করতে পারেন কম্পিউটারে ? ৫০-৬০টি ওয়ার্ড টাইপ করতেই অনেকের নাভিঃশ্বাস উঠে যায় । আর সেখানে মিনিটে একশরও বেশি শব্দ টাইপ করা তাও আবার নাক দিয়ে ! হ্যাঁ  পাঠক বিচলিত হবার কোনো কারণ নেই, ঠিকই পড়ছেন । নাক দিয়ে মিনিটে একশর চাইতে বেশি ওয়ার্ড টাইপ করে অভাবনীয় এক রেকর্ড গড়েছেন ভারতীয় এক যুবক ।

১৯৯০ সালের ৬ ডিসেম্বর ভারতের হায়দরাবাদে জন্মগ্রহণ নেয়া মুহাম্মদ খুরশেদ হোসাইন এরই মধ্যে টাইপিং সংক্রান্ত দু-দুটি ওয়ার্ল্ড রেকর্ডের মালিক বনে গেছেন । একটি দ্রুত সময়ে টাইপ করার জন্য আর অপরটি নাক দিয়ে কিবোর্ডে লেখালেখির স্বীকৃতি হিসেবে ।

মাত্র ১০ বছর বয়সে টাইপিংয়ে হাতেখড়ি মুহাম্মদ খুরশেদ হোসাইনের । যখন টাইপিংটা মোটামুটি আয়ত্তের মধ্যে চলে এলো খুরশেদ তখন ধীরে ধীরে দ্রুত গতিতে টাইপ করার চেষ্টা করতে লাগলেন । লক্ষ্য পৃথিবীর সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন টাইপিস্ট হওয়া । এরপর প্রতিদিন টানা ৮ ঘণ্টা করে টাইপিং প্র্যাকটিস ।

২০১২ সালে খুরশেদ পৃথিবীর সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন টাইপিস্ট হিসেবে নিজের নাম গিনেজ রেকর্ড বুকে তুলতে সক্ষম হন । সর্বশেষ ২০১৪ সালে শুধু নাক ব্যবহার করে মাত্র ৪৭.৪৪ সেকেন্ডে ১০৩টি বর্ণ লিখতে সমর্থ হন । আর এ কর্মটিই খুরশেদকে দ্বিতীয়বারের মতো গিনেস রেকর্ড বুকে তুলে দেয় ।

প্রতিযোগিতার সময় ২৩ বছর বয়সী খুরশীদের দু’হাত পেছন দিক থেকে বাধা ছিল । তার ঘিরে রেখেছিল অসংখ্য ভক্ত ও মিডিয়াকর্মী । টাইপ করা লেখা দেখার জন্য কি-বোর্ডের সঙ্গে বড় আকারের মনিটর লাগানো ছিল ।

নাক দিয়ে টাইপিং করা প্রসঙ্গে বলতে গিয়ে খুরশেদ জানান, ‘কাজটি ভীষণ কঠিন । কিন্তু কেউ যদি বিশ্বরেকর্ড গড়তে চায় তবে তাকে সে চ্যালেঞ্জটা তো নিতেই হবে ।’খুরশীদের পূর্বে এই রেকর্ডের মালিক ছিলেন সৌদি আরবের এক নাগরিক । ২০০৮ সালে যিনি একই কাজ করেছেন এক মিনিট ৩৩ সেকেন্ড ।

উল্লেখ্য হাত দিয়ে দ্রুত টাইপিং এর রেকর্ডধারীও হলেন এই খুরশীদ । তিনি ২০১২ সালে বিশ্ব রেকর্ডটি গড়েন। (সূত্র: ইন্টারন্যাশনাল বিজনেস টাইম)

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top