আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ ডিসেম্বর ২০১৭, রবিবার |

kidarkar

তারেক মাসুদের পরিবারকে সাড়ে ৪ কোটি টাকা ‘ক্ষতিপূরণ’ দেয়ার নির্দেশ

kvশেয়ারবাজার ডেস্কছ সড়ক দুর্ঘটনায় তারেক মাসুদের মৃত্যুর মামলায়, তার পরিবারকে ৪ কোটি ৬২ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। রোববার (৩ ডিসেম্বর) বিকেলে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন। বাস মালিক, বাসের ড্রাইভার, ইসন্সুরেন্স কোম্পানি এ টাকা গুলো পরিশোধ করবে। আগামী তিন মাসের মধ্যে এ অর্থ পরিশোধ করতে বলা হয়েছে।

এদিকে এই রায়ে সন্তুস প্রকাশ করে প্রখ্যাত নির্মাতা তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ বলেন, তারেককে ফিরে পাবো না, তবে রায়ে সান্ত্বনা পেয়েছি। অপরদিকে সড়ক দুর্ঘটনার বিষয়ে আদালত একটি পর্যবেক্ষণে বলেছে, এখন থেকে সড়ক দুর্ঘটনায় নিহত ও আহতের পরিবার ক্ষতিপূরণ চেয়ে আদালতে মামলা করতে পারবে।

তবে রায়ের বিরুদ্ধে মক্কেলের সাথে কথা বলে আপিল করবেন বলে জানিয়েছেন বাসমালিকদের আইনজীবী শিশির মনির। তিনি বলেন, উচ্চ আদালরে রায় বিবেচনা চেয়ে আমরা আপিল করবো।

প্রসঙ্গত, ২০১১ সালের ১৩ আগষ্ট মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে সড়ক দুর্ঘটনায় মারা যান তারেক মাসুদ এবং মিশুক মুনীর। তাদের বহনকারী মাইক্রোবাসটির সঙ্গে চুয়াডাঙ্গাগামী একটি বাসের সংঘর্ষ ঘটে। তাতে তারেক-মিশুকসহ মাইক্রোবাসের পাঁচ আরোহীর মৃত্যু হয়। আহত হয় আরো কয়েকজন। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে একটি মামলা দায়ের করে। পরে ২০১৩ সালের ১৩ ফেব্রুয়ারি নিহতদের পরিবারের সদস্যরা মানিকগঞ্জে মোটরযান অর্ডিন্যান্সের ১২৮ ধারায় বাসমালিক, চালক ও ইনস্যুরেন্স কোম্পানির বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে মানিকগঞ্জ মোটর ক্লেইমস ট্রাইব্যুনালে দুটি মামলা করেন।

এরপর মামলা দুটি জনস্বার্থে হাইকোর্টে বিচারের জন্য সংবিধানের ১১০ অনুচ্ছেদ অনুসারে আবেদন করা হয়। ২০১৪ সালের ২৯ অক্টোবর বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের ডিভিশন বেঞ্চ এক রায়ে মোকদ্দমা দুটি হাইকোর্টে বিচারের পক্ষে মত দেন। এজন্য উপযুক্ত বেঞ্চ গঠন বিষয়ে পদক্ষেপ নিতে প্রধান বিচারপতির কাছে মামলা দুটির নথি ও আদালত বদলির আবেদনের নথি পাঠানো হয়।

পরে প্রধান বিচারপতি বিষয়টি নিষ্পত্তির জন্য বিচারপতি জিনাত আরার নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চে পাঠান। ওই বেঞ্চে এই মামলার স্বাক্ষ্য গ্রহন ও যুক্তিতর্ক অনুষ্ঠিত হয়। মামলায় ক্যাথরিন মাসুদের পক্ষে ৭ জন, বাস মালিকের পক্ষে ৫ জন এবং ইন্সুরেন্স কোম্পানির পক্ষে একজন হাইকোর্টে স্বাক্ষ্য দেন।

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রকার তারেক মাসুদের মর্মান্তিক মৃত্যুর ঘটনায় ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে করা মামলায় রায় ঘোষণা রোববার পর্যন্ত মুলতবি করেছেন হাইকোর্ট।

শেয়ারবাজারনিউজযমু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.