আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ ডিসেম্বর ২০১৭, সোমবার |

kidarkar

শীতে চুলের যত্ন

heirশেয়ারবাজার ডেস্ক: শীতের শুরুতেই চুলের জন্য আলাদা করে একটু যত্ন নিন। কারণ শীতকালে সব থেকে বড় সমস্যা ত্বকের আর্দ্রতা কমে যায়। এর ফলে চুলের বিভিন্ন সমস্যা দেখা যায়। আজকে রইলো কয়েকটা ঘরোয়া উপায় যার সাহায্যে চুল ভাল থাকবে। তবে এই ঘরোয়া পদ্ধতিগুলো কিন্তু নিয়মিত ব্যবহার করতে হবে।

১। শীতে চুল বেশি রুক্ষ হয়ে যায়। এর জন্য চুলে মধু ব্যবহার করতে পারেন। সঙ্গে চুল খেলানোর জন্য বড় দাঁত ওয়ালা কাঠের চিরুনি বেশ কাজে দেবে। চুলে মধু লাগিয়ে প্রায় ২০-৩০ মিনিট কোনো তোয়ালে বা হেয়ার ক্যাপ দিয়ে চুল বেঁধে রেখে হালকা গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে পারেন। মধু চুলে ময়েশ্চার ধরে রাখতে সাহায্য করে।

২। নিয়মিত নারকেল তেল লাগালে চুল নরম থাকে। সারারাত মাথায় তেল লাগিয়ে রাখুন। সকালে উঠে ডিমের সাদা অংশ লাগিয়ে আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

৩। যাদের চুল খুব ড্রাই তারা এটা ট্রাই করে দেখতে পারেন। এক চামচ মেথি দানা ভাল করে বেটে নিন। এতে এবার দই মেশান। ভাল করে এই মিশ্রণটা মাথায় লাগিয়ে নিন। আধ ঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৪। নিয়মিত যদি অ্যাভোকাডো অয়েল চুলে লাগাতে পারেন তা হলে চুল তো চকচকে হবেই, সঙ্গে চুলের গোড়াও মজবুত হবে। আরও ভাল ফল পেতে সপ্তাহে দুদিন এই তেল লাগান। চুল আরও নরম করতে অ্যাভোকাডো তেলের সঙ্গে একটা ডিম মিশিয়ে চুলে লাগান। একঘণ্টা পর কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

৫। শীতের দিনে ভেজা চুলে বেশিক্ষণ থাকা সম্ভব হয় না, তাতে করে বেশি ঠান্ডা লাগে। আমাদের বেশিরভাগই গোসলের পর পরই হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকিয়ে ফেলেন। তবে খেয়াল রাখবেন শীতের দিনে চুল পাতলা এবং শুষ্ক হয়ে থাকার কারণে তা ভাঙার প্রবণতাও বেশি থাকে। তাই সময় নিয়ে ঠিক ভাবে চুল শুকান।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.