রেড সিগন্যাল কাটিয়েছে ব্যাংক খাত: সূচকে উত্থান

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে।  তবে এদিন শুরুতে সূচকে উত্থানের মাত্রা কিছুটা বেশী থাকলেও আধা ঘন্টা পর তা ধীরে ধীরে হ্রাস পেতে থাকে। এবং দুই ঘন্টা পর ব্যাংক খাতের ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক।  মঙ্গলবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে আগের দিনের তুলনায় টাকার অংকে লেনদেন কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৬৪৮ কোটি টাকা।

একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়,  গত দুই কার্যদিবস ব্যাংক খাতের নেতিবাচক প্রভাবের কারণে সূচকে নিম্নমুখী প্রবণতা দেখা যায়। আজ শুরুতে বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তুলে নেয়ার ঝোঁক থাকলেও শেষ ভাগে ব্যাংক খাতে আগ্রহ দেখা যায় এবং সূচকে উত্থান ঘটে।

এদিকে আজ দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৯০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৭৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৬টির, কমেছে ১২৬টির আর অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৬৪৮ কোটি ৫০ লাখ ৩১ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট কমে অবস্থান করে ৬২৬২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৮৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ২২৬৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৬৮৭ কোটি ১১ লাখ ৩৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩৮ কোটি ৬১ লাখ ৪ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইএক্স ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৭৮২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৬টির কমেছে ৯৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩০টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩২ কোটি ৩২ লাখ ৩৬ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

Top