দ্রুত মুনাফা দেওয়ার সক্ষমতা নেই ডিএসই’র: বিআইডিএস

dseশেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশে ক্ষুদ্র ও সাধারণ বিনিয়োগকারীদের পুঁজিবাজারে স্বল্প মেয়াদি বিনিয়োগের বিপরীতে দ্রুত ও নিয়মিত মুনাফা দেওয়ার সক্ষমতা নেই। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য উপাত্তের ভিত্তিতে করা বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

বুধবার (৬ ডিসেম্বর) বিআইডিএসের বার্ষিক সম্মেলন বাংলাদেশে ক্ষুদ্র ও সাধারণ বিনিয়োগকারীদের বিনিয়োগ প্রতিবন্ধকতা প্রসঙ্গে এমন তথ্য জানানো হয়েছে।

বিআইডিএসের গবেষণায় বলা হয়েছে, ডিএসই-তে দীর্ঘমেয়াদি বিনিয়োগে ভাল মুনাফা পাওয়া যায়। কিন্তু ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বল্প মেয়াদি বিনিয়োগে নিয়মিত ভাল মুনাফা পাওয়া যায় না।

ডিএসই’র হিস্টোরিক গড় মুনাফা এবং সূচকের উঠা-নামা পর্যালোচনায় গবেষকরা দেখিয়েছেন, ডিএসই-তে সাধারণ ও ক্ষুদ্র বিনিয়োগকারীরা স্বল্প মেয়াদে  ভাল মুনাফা পেতে বড় ধরণের ঝুঁকি নেন।

বিআইডিএসের এসোসিয়েট গবেষক সীবান শাহানা বলেন, পুঁজিবাজারে বিনিয়োগে নিয়মিত মুনাফা আসে না। আর নিয়মিত মুনাফা দেওয়ার মতো সক্ষমতা ডিএসই-তে নেই।

গবেষণায় দেখা যায়, ১৯৯১ থেকে ২০১৫ পর্যন্ত ডিএসই-তে দৈনিক গড় মুনাফার হার ০.০০৩৪ শতাংশ। যেখানে প্রতিবছর মুনাফার হার হয় ১.২৫ শতাংশ। ২০০০ সাল পরবর্তী দশকে ডিএসই থেকে ভাল মুনাফা পেয়েছেন বিনিয়োগকারীরা। সে সময় প্রতি বছর ০.০৪ শতাংশ হারে রিটার্ন পেয়েছেন বিনিয়োগকারীরা। তবে শেষ ৫ বছরে বিনিয়োগকারীরা দৈনিক গড় মুনাফা করেছেন ০.০৬ শতাংশ হারে।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

Top