ফলে কমায় হতাশা!

fruitশেয়ারবাজার ডেস্ক: ফলের গুণাগুণের কথা নতুন করে বলার কিছু নেই। একেক ফলে থাকে একেক রকম পুষ্টি। আবার নানা রোগ-ব্যাধি থেকে বাঁচার অন্যতম উপায় হলো নিয়মিত ফল খাওয়া। নতুন খবর হচ্ছে, ফল মানসিক হতাশাও কমায়।

প্রতিদিন কমপক্ষে দু’টুকরো ফল খাওয়ার অভ্যাস মানুষের হতাশা অনেকখানিই কমিয়ে দেয়। বিশেষ করে মাঝবয়সী নারীদের ক্ষেত্রে এমনটি ঘটে।বৃহস্পতিবার প্রকাশিত অস্ট্রেলিয়ার বিজ্ঞানীদের এক গবেষণা এমন তথ্য দিয়েছে।

গবেষণায় ছয় হাজার মানুষকে পর্যবেক্ষণের আওতায় আনা হয়। এ গবেষণা বলছে, ফলে এক ধরনের ব্যথানাশক উপাদান রয়েছে, যা শরীর-মনে ভালো থাকার অনুভূতি তৈরিতে সহায়ক রাসায়নিকের পরিমাণ বাড়িয়ে দেয়। দেশটির কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির অধ্যাপক গীতা মিশ্র বলেন, যেসব নারী দৈনিক দুই টুকরো বা তার বেশি ফল খান, তাদের মধ্যে হতাশার লক্ষণ কম দেখা যায়। আর নিয়মিত দুটি আপেল হতাশা অনেকটাই নিয়ন্ত্রণে রাখে।

ওই গবেষক আরও বলেন, ফলমূলে উচ্চমাত্রার ব্যথানাশক ও অ্যান্টিঅক্সিডেন্টাল উপাদান বিদ্যমান, যা শাকসবজিতে নেই। তবে সন্তোষজনক সিদ্ধান্তে পৌঁছাতে ফল ও শাকসবজির প্রভাব নিয়ে আরও নিবিড় গবেষণা প্রয়োজন বলে মত দেন তিনি।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top