আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ ডিসেম্বর ২০১৭, রবিবার |

kidarkar

অবশেষে পদত্যাগ বিষয়ে যা বললেন হাথুরুসিং

hathureশেয়ারবাজার রিপোর্ট: অবশেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডেকে (বিসিবি) জাতীয় দল থেকে পদত্যাগ করা নিয়ে মুখ খুললেন চন্ডিকা হাথুরুসিংহ। দক্ষিণ আফ্রিকা সফরে জাতীয় দলের ক্রিকেটারদের ওপর অসন্তুষ্ট হয়েই নাকি পদত্যাগ করেছেন তিনি।

তার সঙ্গে বৈঠক শেষে গতকাল সন্ধ্যায় এ কথা বলেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। তবে বিসিবি সভাপতির সঙ্গে সৌজন্য সাক্ষাতে বাংলাদেশের ক্রিকেটের অনেক প্রশংসা করেছেন হাথুরু। এমনকি উন্নয়নের জন্য অনেক পরামর্শও দিয়েছেন তিনি। আর পদত্যাগের কারণ জানলেও হাথুরুসিংহেকে সিদ্ধান্ত বদলানোর জন্য একবারের জন্যও বলা হয়নি বলে জানিয়েছেন বিসিবি সভাপতি। বরং নতুন চাকরিতে তার সাফল্য কামনা করে শুভেচ্ছা জানিয়েছেন বিসিবি।

বৈঠকের পর বৈঠক করে বৃষ্টিস্নাত দিনটি পার করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। দুপুরে তিন অধিনায়ক মাশরাফি, সাকিব, মুশফিক ও কোচিং স্টাফদের সঙ্গে বৈঠক করেছেন। বিকেলে বসেছিলেন বিদায় নিতে আসা চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে। সেখানে তাকে এভাবে হঠাৎ পদত্যাগের কারণ অবহিত করেন হাথুরু।

সে কারণগুলো সংবাদমাধ্যমের সামনে তুলে ধরেছেন বিসিবি সভাপতি, ‘দক্ষিণ আফ্রিকায় দলের পারফরম্যান্সে সে (হাথুরু) অত্যন্ত হতাশ। আমরা এতটা খারাপ খেলব, সে নাকি এটা চিন্তাই করতে পারেনি। এটা তার ভাবনাতে পর্যন্ত ছিল না। মুখে অনেক কিছু বলেছে, আবার রিপোর্টও দিয়েছে।’ দক্ষিণ আফ্রিকা সফর নিয়েই হাথুরুর যত অসন্তুষ্টি, ‘দক্ষিণ আফ্রিকায় বাজে ফলাফলের পেছনে হাথুরু কারণ হিসেবে উল্লেখ করেছেন ক্রিকেটারদের খেলোয়াড়সুলভ মানসিকতার অভাবকে।

উদাহরণ হিসেবে বলেছেন, টেস্ট সিরিজে সাকিবের না খেলা। এতে নাকি বেশ অবাক হয়েছে সে (হাথুরু)। সাকিবের না খেলাটা সে মেনে নিতে পারেনি। তার কথা হলো, এত বড় একটি সিরিজে সাকিব কেন খেলবে না? এর পাশাপাশি সেখানে আরও এমন ঘটনা ঘটেছে, যাতে তার মনে হয়েছে এই দলকে দেওয়ার মতো তার আর কিছু নেই। যা দেওয়ার দিয়ে ফেলেছি। তাই আমার চলে যাওয়াই ভালো।’

বাংলাদেশের ক্রিকেটের এগিয়ে চলার পথে হাথুরু সবচেয়ে বড় বাধা হিসেবে দেখছেন ক্রিকেটারদের মানসিকতাকে। মানসিকতা পরিবর্তনের পরামর্শ দিয়েছেন বলেও জানান নাজমুল হাসান, ‘সে সবচেয়ে বেশি জোর দিয়েছে মানসিকতার ওপর। যত বড় ক্রিকেটার হোক, মনে রাখতে হবে ব্যক্তির চেয়ে দেশ বড়। আমার ব্যক্তিগত সমস্যা থাকতে পারে আরেকজনের সঙ্গে। কিন্তু এটার জন্য দেশ ক্ষতিগ্রস্ত হতে পারে না। এ বিষয়টা যেন আমরা প্রত্যেকটা খেলোয়াড়ের মাঝে যেন পৌঁছাতে পারি, তাদের যেন বুঝাতে পারি। তাহলে বাংলাদেশের ক্রিকেট অনেক দূর যাবে।’ তবে দক্ষিণ আফ্রিকা সিরিজ ছাড়া বাংলাদেশ দলের বেশ প্রশংসা হাথুরু করেছেন বলেও জানান নাজমুল হাসান, ‘বাংলাদেশ দল নিয়ে তার প্রত্যাশা অনেক ওপরে। সে দলের ভূয়সী প্রশংসা করেছে। সে এ কথাও বলেছে, এখানে সে যে সহযোগিতা পেয়েছে আগে কোথাও কখনও পায়নি।’

দক্ষিণ আফ্রিকা সফর শেষে বাংলাদেশের দায়িত্ব ছেড়ে দেওয়া হাথুরুসিংহে গত পরশু জন্মভূমি শ্রীলংকার দায়িত্ব নিয়েছেন। এর একদিন পরই অর্থাৎ গতকাল বেলা সাড়ে ১১টায় ঢাকায় নামেন। যখন হোটেল র‌্যাডিসনে পৌঁছান, তখন বিসিবি সভাপতি বৈঠক করছিলেন তিন অধিনায়ক ও কোচিং স্টাফদের সঙ্গে। এর পরই হাথুরুর সঙ্গে বৈঠক করেন বিসিবি সভাপতি।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরীর সঙ্গে প্রয়োজনীয় কাজও সেরে নিয়েছেন শ্রীলংকান এ কোচ। ঢাকায় আরও কিছু কাজকর্ম বাকি আছে তার। এগুলো সেরে ক’দিন পর দেশে ফিরে যাবেন তিনি। এরপর শ্রীলংকা দলের ওয়ানডে সিরিজ দেখতে ভারতে যাবেন তিনি। তবে বিসিবি সভাপতি জানিয়েছেন, ২০ ডিসেম্বর থেকে হাথুরুর শ্রীলংকা দলের দায়িত্ব নেওয়াটা সঠিক নয়।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.