আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ ডিসেম্বর ২০১৭, বুধবার |

kidarkar

ডিএসইর মুনাফা কমেছে: এবারও রিজার্ভ ভেঙ্গে ডিভিডেন্ড দেওয়া হবে

dseশেয়ারবাজার রিপোর্ট: শেয়ার লেনদেনে উল্লম্ফন ঘটলেও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কর পরিশোধের পর প্রকৃত মুনাফা ২০১৬-২০১৭ হিসাব বছরে কমেছে। পাশাপাশি ‘এ’ ক্যাটাগরি ধরে রাখতে ন্যূনতম ১০ শতাংশ ডিভিডেন্ড প্রদানে এবারও রিজার্ভ ভাঙ্গতে হবে ডিএসই-কে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ২০১৬-২০১৭ হিসাব বছরে ডিএসইর কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ১১৪ কোটি টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬৩ টাকা। এর আগের বছর একই সময়ে প্রকৃত মুনাফা ছিল ১১৯ কোটি ৮২ লাখ টাকা এবং ইপিএস ছিল ০.৬৬ টাকা।

এদিকে কৌশলগত বিনিয়োগকারীর খোঁজে রয়েছে ডিএসই। তাদের কাছ থেকে ভাল শেয়ার দর পেতে হলে ডিএসই-কে ‘এ’ ক্যাটাগরি ধরে রাখতে হবে। তাই তাদের গতবারের মতো এবারও ১০ শতাংশ ডিভিডেন্ড দিতে হবে। এতে রিজার্ভ থেকে ৬৬ কোটি টাকা খরচ হবে ডিএসইর।

এ প্রসঙ্গে ডিএসইর ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেন, ডিএসইর মুনাফার বড় অংশ আসে ফিক্সড ডিপোজিট থেকে। কিন্তু আমানতে সুদহার কমে যাওয়ায় এ খাত থেকে ডিএসইর আয় কমেছে। তাছাড়া ডিএসইকে কর অবকাশ সুবিধা আরো ২ বছরের জন্য দেওয়া হলে সক্ষমতা বাড়বে।

তারা আরো বলেন, ডিএসইর মুনাফা বাড়াতে নতুন নতুন পণ্য নিয়ে কাজ চলছে। বিশেষ করে ইটিএফ ফান্ড, ক্লিয়ারেন্স এন্ড সেটলমেন্ট কোম্পানি, ওটিসি বুলেটিন বোর্ড প্রভৃতি প্রোডাক্ট চালু হলে ডিএসইর মুনাফা বাড়বে।

উল্লেখ্য, ২০১৬-২০১৭ হিসাব বছরে ডিএসইর মোট লেনদেন হয়েছে ১ লাখ ৮০ হাজার ৫২২ কোটি টাকা এবং দৈনিক গড় লেনদেন হয়েছে ৭৬১ কোটি ৬৯ লাখ টাকা। অথচ এর আগের বছর ডিএসইর মোট লেনদেন হয়েছিল ১ লাখ ৭ হাজার ২৪৬ কোটি টাকা এবং দৈনিক গড় লেনদেন হয়েছিল ৪৩৪ কোটি ১৯ লাখ টাকা।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.