“জেড” এর জঞ্জাল থেকে বেরিয়ে এলো দুই কোম্পানি: বাকি রইল ৫

z catagory1_জেড ক্যাটাগরীশেয়ারবাজার রিপোর্ট: স্টক এক্সচেঞ্জের নিয়ামানুযায়ী, কোনো কোম্পানি ন্যূনতম ১০ শতাংশ ডিভিডেন্ড প্রদান করলে প্রতিষ্ঠানটিকে ‘এ’ ক্যাটাগরির আওতায় রাখা হয়। ১০ শতাংশের নিচে যেকোন পরিমাণ ডিভিডেন্ড প্রদান করলেই তার স্থান হয় ‘বি’ ক্যাটাগরিতে। আর কোনো প্রকার ডিভিডেন্ড না দিলে সে কোম্পানিকে ‘জেড’ ক্যাটাগরিতে নামিয়ে দেয়া হয়। আর ‘জেড’ ক্যাটাগরি মানেই শেয়ার লেনদেনের নিষ্পত্তির সময় ১০ কার্যদিবস আর মার্জিন সুবিধা থেকে বঞ্চিত থাকা। তারওপর দুর্বল মৌলভিত্তির তকমাতো রয়েছেই। তবে এ বছর ‘জেড’ ক্যাটাগরির আওতায় থাকা ৭ কোম্পানি ডিভিডেন্ড ঘোষণা করেছে।

কোম্পানিগুলো হলো: আজিজ পাইপস, দেশবন্ধু পলিমার, লিগ্যাসি ফুটওয়্যার, ম্যাকসন স্পিনিং, মেট্রো স্পিনিং, সিনোবাংলা ইন্ডাষ্ট্রিজ এবং পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স গত বছর ডিভিডেন্ড না দেয়ার কারণে ‘জেড’ ক্যাটাগরিতে অবস্থান করেছে। পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স ডিসেম্বর ক্লোজিংয়ের ডিভিডেন্ড ঘোষণা করেছে। বাকি কোম্পানিগুলো এবছর জুন ক্লোজিংয়ের ডিভিডেন্ড ঘোষণা করেছে। উল্লেখিত কোম্পানিগুলোর মধ্যে লিগ্যাসি ফুটওয়্যার ও পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অ্যাকাউন্টে জমা হওয়া কারণে কোম্পানি দুটিকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করা হয়েছে। এখন বাকি ৫ কোম্পানির ঘোষিত ডিভিডেন্ড বার্ষিক সাধারণ সভায় (এজিএম) মেম্বার্সদের অনুমোদন এবং সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে ডিভিডেন্ড পৌছানোর পর এগুলোর ক্যাটাগরি পরিবর্তন হয়ে যাবে। ফলে ‘জেড’ ক্যাটাগরির এই জঞ্জাল থেকে বেরিয়ে আসবে তালিকাভুক্ত আরো ৫ কোম্পানি।

ডিএসই থেকে প্রাপ্ত তথ্য মতে, আজিজ পাইপস ৩০ জুন,২০১৭ অর্থবছরের জন্য ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে। আগামী ২৪ ডিসেম্বর সকাল ১০টায় আইডিইবি ভবন,কাকরাইল, ঢাকায় কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে। এজিএমে মেম্বার্সদের মাধ্যমে ডিভিডেন্ড অনুমোদন ও সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে ডিভিডেন্ড পৌছানোর পর আজিজ পাইপসকে ‘বি’ ক্যাটাগরিতে উন্নীত করা হবে।

দেশবন্ধু পলিমার ৩০ জুন,২০১৭ অর্থবছরের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে। আগামী ২১ ডিসেম্বর সকাল ৯টায় কোম্পানির ফ্যাক্টরী প্রাঙ্গন, নরসিংদী’তে এজিএম অনুষ্ঠিত হবে। এজিএমে মেম্বার্সদের মাধ্যমে ডিভিডেন্ড অনুমোদন ও সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে ডিভিডেন্ড পৌছানোর পর দেশবন্ধু পলিমারকে  ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করা হবে।

লিগ্যাসি ফুটওয়্যার ৩০ জুন,২০১৭ অর্থবছরের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে। গত ১১ নভেম্বর বিকাল ৩টায় কোম্পানির ফ্যাক্টরী প্রাঙ্গন, মৌচাক,গাজীপুরে এজিএম অনুষ্ঠিত হয়। এজিএমে মেম্বার্সদের মাধ্যমে ডিভিডেন্ড অনুমোদন ও সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে ডিভিডেন্ড পৌছানোর কারণে লিগ্যাসিকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করা হয়েছে।

ম্যাকসন স্পিনিং মিলস ৩০ জুন,২০১৭ অর্থবছরের জন্য ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে। আগামী ২১ জানুয়ারি,২০১৮ইং সকাল ৯.৩০টায় কোম্পানির ফ্যাক্টরী প্রাঙ্গন, আশুলিয়া,সাভারে এজিএম অনুষ্ঠিত হবে। এজিএমে মেম্বার্সদের মাধ্যমে ডিভিডেন্ড অনুমোদন ও সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে ডিভিডেন্ড পৌছানোর পর ম্যাকসনকে ‘বি’ ক্যাটাগরিতে উন্নীত করা হবে।

মেট্রো স্পিনিং ৩০ জুন,২০১৭ অর্থবছরের জন্য ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে। আগামী ২১ জানুয়ারি,২০১৮ইং সকাল ৯.৩০টায় কোম্পানির ফ্যাক্টরী প্রাঙ্গন, আশুলিয়া,সাভারে এজিএম অনুষ্ঠিত হবে। এজিএমে মেম্বার্সদের মাধ্যমে ডিভিডেন্ড অনুমোদন ও সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে ডিভিডেন্ড পৌছানোর পর মেট্রো স্পিনিংকে ‘বি’ ক্যাটাগরিতে উন্নীত করা হবে।

সিনোবাংলা ইন্ডাষ্ট্রিজ ৩০ জুন,২০১৭ অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে। আগামী ২২ জানুয়ারি,২০১৮ইং সকাল ১১.৪৫টায় কোম্পানির রেজিষ্টার্ড অফিস, গজারিয়া, মুন্সিগঞ্জে এজিএম অনুষ্ঠিত হবে। এজিএমে মেম্বার্সদের মাধ্যমে ডিভিডেন্ড অনুমোদন ও সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে ডিভিডেন্ড পৌছানোর পর সিনোবাংলাকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করা হবে।

পদ্মা ইসলামী লাইফ ইন্সুরেন্স ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। গত ৯ নভেম্বর সকাল ১১টায় পদ্মা লাইফ টাওয়ার,বাংলামটর,ঢাকায় কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হয়। এজিএমে মেম্বার্সদের মাধ্যমে ডিভিডেন্ড অনুমোদন ও সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে ডিভিডেন্ড পৌছানোর কারণে পদ্মা লাইফকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত করা হয়।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top