আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ ডিসেম্বর ২০১৭, বৃহস্পতিবার |

kidarkar

ক্ষতিগ্রস্তদের আইপিও কোটা: আর মাত্র ১৫ দিন

IPO_SharebazarNewsশেয়ারবাজার রিপোর্ট: ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা দীর্ঘদিন ধরে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) কোম্পানিতে ২০ শতাংশ আলাদা কোটার সুবিধা ভোগ করে আসছেন। সেই ২০১২ সাল থেকে এখন পর্যন্ত নিয়মিত এই সুবিধা ভোগ করে আসছেন ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা। আইপিওতে এই বিশেষ কোটার বিষয়ে  সর্বশেষ অর্থমন্ত্রনালয়ের চিঠি অনুযায়ী, চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা এই কোটা সুবিধা ভোগ করবেন। অর্থাৎ আর মাত্র ১৫দিন থাকবে এই কোটার মেয়াদ। এরপর থেকে আর মেয়াদ বাড়ানো হবে কিনা এখনো পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

অর্থমন্ত্রণালয় সূত্র জানায়, পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের লোকসান সমন্বয়ের কথা চিন্তা করে ২০১২ সালের ১ জুলাই থেকে চালু হওয়া আইপিওতে ২০ শতাংশ কোটা প্রাপ্তির সুযোগের সময়সীমা বাড়িয়ে ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত নির্ধারণ করে অর্থমন্ত্রণালয়।

দেশের পুঁজিবাজারের ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা এখনো তাদের ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি। তাই  বাজার পরিস্থিতি অনুযায়ী কোটা সুবিধার মেয়াদ আবারো বাড়ানো উচিত বলে মনে করছে বিএসইসি। তাই এর মেয়াদ আরো বাড়ানোর জন্য মন্ত্রণালয়ে সুপারিশ করে বিএসইসি। সেই সুপারিশের পরিপ্রেক্ষিতে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য আইপিওতে কোটা সুবিধা ৩১ ডিসেম্বর,২০১৭ পর্যন্ত রাখা হয়।

প্রসঙ্গত, ২০১১ সালের পুঁজিবাজারে ভয়াবহ ধসে পুঁজি হারিয়ে নিঃস্ব হয়েছে লাখ লাখ বিনিয়োগকারী। পরবর্তীতে বিনিয়োগকারীদের আন্দোলনের মুখে পুঁজিবাজারের বড় ধরনের সংস্কার করে সরকার। এর মধ্যে ২০১১ সালের ২৩ নভেম্বর ক্ষুদ্র বিনিয়োগকারীদের ক্ষতি পুষিয়ে দিতে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে সরকার।

প্রণোদনার অংশ হিসেবে মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য আইপিওতে ২০ শতাংশ কোটায় আবেদন করার জন্য ১৮ মাস অর্থাৎ ২০১২ সালের ১ জুলাই থেকে ২০১৩ সালের ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দেয়। পরবর্তীতে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের লোকসান সমন্বয়ের কথা চিন্তা করে কোটা বরাদ্দের সময়সীমা কয়েক দফা বাড়ানো হয়।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.