সপ্তাহজুড়ে ১৬ কোম্পানিকে ডিএসই‘র শোকজ

dseশেয়ারবাজার ডেস্ক: অস্বাভাবিক হারে শেয়ার দর বাড়ার পেছনে অপ্রকাশিত কোন প্রকার কারণ নেই বলে জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৬ কোম্পানি। গত সপ্তাহে কোম্পানিগুলোর কাছে সাম্প্রতিক সময়ে অস্বাভাবিকহারে শেয়ার দর বাড়ার কারণ জানতে চায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। জবাবে দর বাড়ার পেছনে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে কোম্পানিগুলোর কর্তৃপক্ষ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএটিবিসিঃ

খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেডের  গত ৮ নভেম্বর কোম্পানির শেয়ার দর বেড়ে চলেছে। ওইদিন কোম্পানির শেয়ারের দর ছিলো ৩০৬৭.৮০ টাকা। যা ৬ ডিসেম্বর এ শেয়ারের লেনদেন হয়েছে ৩৫০৯.৪০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪৪১.৬০ টাকা বা ১৪.৪০ শতাংশ।

ইমাম বাটনঃ

ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেডের গত তিন কার্যদিবস যাবৎ টানা বাড়ছে শেয়ার দর। গত ৩ ডিসেম্বর এ কোম্পানিটির শেয়ার দর ছিল ৩২.৫০ টাকা। আর ৬ ডিসেম্বর লেনদেন হয়েছে ৩৮.৫০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর বেড়েছে ৬.০০ টাকা বা ১৮.৪৬ শতাংশ।

ফার্মা এইডসঃ

ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ফার্মা এইডসের গত কয়েক কার্যদিবস যাবৎ টানা শেয়ার দর বাড়ছে। গত ১২ নভেম্বর এ কোম্পানিটির শেয়ার দর ছিল ২৮৪.৫০ টাকা। আর ৬ ডিসেম্বর লেনদেন হয়েছে ৪০৭.০০ টাকায়। আলোচিত সময়ে কোম্পানিটির দর বেড়েছে ১১৯.৫০ টাকা বা ৪২.০০ শতাংশ। যা অস্বাভাবিক মনে করছে ডিএসই।

উসমানিয়া গ্নাস শীট:

এ কোম্পানির শেয়ার দর গত ৩০ নভেম্বর থেকে টানা বেড়ে চলেছে। ওইদিন কোম্পানির শেয়ারের দর ছিলো ৯৩.৬০ টাকা। যা ১০ ডিসেম্বর এ শেয়ারের লেনদেন হয়েছে ১০৩ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৯.৪০ টাকা বা ১০.০৪ শতাংশ।

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স:

বীমা খাতের এ কোম্পানির শেয়ার দর গত ২৬ নভেম্বর থেকে টানা বেড়ে চলেছে। ওইদিন কোম্পানির শেয়ারের দর ছিলো ২৪.৯০ টাকা। যা ৭ ডিসেম্বর এ শেয়ারের লেনদেন হয়েছে ৩১.৭০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৬.৮০ টাকা বা ২৭.৩০ শতাংশ।

আরামিট সিমেন্ট:

গত চার কার্যদিবসে আরামিট সিমেন্টের শেয়ার দর ২৮ টাকা থেকে বেড়ে ৩২.৮০ টাকায় পৌঁছায়। অর্থাৎ এ সময়ে কোম্পানিটির শেয়ার দর ৪.৮০ টাকা বা ১৭.১৪ শতাংশ বেড়েছে।

সোনারগাঁও টেক্সটাইল মিলস:

গত ৫ ডিসেম্বর থেকে সোনারগাঁও টেক্সটাইল মিলস লিমিটেডের শেয়ার দর টানা বেড়ে চলেছে। আলোচিত সময়ে শেয়ারটির ১৩ টাকা ৪০ পয়সা থেকে বেড়ে সর্বশেষ ১৫ টাকা ২০ পয়সা পর্যন্ত লেনদেন হয়েছে।

লিগ্যাসি ফুটওয়ার:

গত তিন কার্যদিবসে লিগ্যাসি ফুটওয়ারের শেয়ার দর ৪৮.৫০ টাকা থেকে বেড়ে ৬১.১০ টাকায় পৌঁছায়। অর্থাৎ এ সময়ে কোম্পানিটির শেয়ার দর ১২.৬০ টাকা বা ২৫.৯৭ শতাংশ বেড়েছে।

ফাইন ফুডস:

গত কয়েক কার্যদিবস বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ৩ ডিসেম্বর এ শেয়ারের দর ছিল ৩০.৫০ টাকা এবং ১৩ ডিসেম্বর দর বেড়ে লেনদেন হয়েছে ৩৯.১০ টাকা। এ সময়ে ফাইন ফুডসের শেয়ার দর বেড়েছে ৮.৬০ টাকা বা ২৮.২০ শতাংশ।

প্রগ্রেসিভ লাইফ:

গত কয়েক কার্যদিবস টানা বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ৩ ডিসেম্বর এ শেয়ারের দর ছিল ৫২.৪০ টাকা এবং ১৩ ডিসেম্বর দর বেড়ে লেনদেন হয়েছে ৬৬.১০ টাকা।  এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১৩.৭০ টাকা বা ২৬.১৫ শতাংশ।

দেশবন্ধু পলিমার:

গত ৭ কার্যদিবসের মধ্যে ১ দিন কমলেও ৬ কার্যদিবস বেড়েছে এ কোম্পানির শেয়ার দর। গত ৪ ডিসেম্বর এ শেয়ারের দর ছিলো ১৭.৯০ টাকা। আর ১৩ ডিসেম্বর এ শেয়ারের লেনদেন হয়েছে ২৩.৩০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৫.৪০ টাকা বা ৩০.১৭ শতাংশ।

পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স:

গত কয়েক কার্যদিবস ধরেই বাড়ছে এ কোম্পানির শেয়ার দর। গত ২৩ নভেম্বর এ কোম্পানির শেয়ার দর ছিল ৪০.৪০ টাকা। যা ১৪ ডিসেম্বর বেড়ে দাঁড়ায় ৫১.৯০ টাকায়। সে হিসেবে কোম্পানির শেয়ার  দর বেড়েছে ১১.৫০ টাকা বা ২৮.৪৭ শতাংশ।

মেট্রো স্পিনিং:

গত কয়েক কার্যদিবস ধরে বেড়েছে এ কোম্পানির শেয়ার দর। গত ২৬ নভেম্বর এ শেয়ারের দর ছিলো ৯.৬০ টাকা। আর ১৪ ডিসেম্বর এ শেয়ারের লেনদেন হয়েছে ১১.৭০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২.১০ টাকা বা প্রায় ২২ শতাংশ।

শ্যামপুর সুগার:

গত ৯ কার্যদিবসে শ্যামপুর সুগারের শেয়ার দর ৪২.৮০ টাকা থেকে বেড়ে ৫৭.৪০ টাকায় পৌঁছায়। অর্থাৎ এ সময়ে কোম্পানিটর শেয়ার দর ১৪.৬০ টাকা বা ৩৪.১১ শতাংশ বেড়েছে।

জিলবাংলার:

এছাড়া গত ৭ কার্যদিবসে জিলবাংলার শেয়ার দর ৭০.৬০ টাকা থেকে বেড়ে ৮০.৮০ টাকায় পৌঁছায়। অর্থাৎ এ সময়ে কোম্পানিটির শেয়ার দর ১০.১০ টাকা বা ১৪.৩০ শতাংশ বেড়েছে।

দুলামিয়া কটন:

গত পাঁচ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর ২১.৫০ টাকা থেকে বেড়ে ২৮.২০ টাকায় পৌঁছায়। অর্থাৎ এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৬.৭০ টাকা বা ৩১.১৬ শতাংশ বেড়েছে।

আর কোম্পানিরগুলোর এই দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই কর্তৃপক্ষ।

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top