বিনিয়োগকারীদের হতাশ করলো ৪ কোম্পানি

pirce_up_dse_cseশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত সোনারগাঁও টেক্সটাইল, আজিজ পাইপস লিমিটেড, আরএন স্পিনিং এবং রংপুর ডেইরি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরের জন্য কোনো ডিভিডেন্ড ঘোষণা করেনি। বুধবার অনুষ্ঠিত এসব কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় বিনিয়োগকারীদের হতাশ করে নো ডিভিডেন্ড দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। ডিভিডেন্ড না দেয়ায় নিয়মানুযায়ী এসব কোম্পানি ‘জেড’ ক্যাটাগরিতে অবস্থান করবে। অন্যদিকে এসব কোম্পানির শেয়ার লেনদেনে কোনো প্রকার মার্জিন ঋণ সুবিধা পাওয়া যাবে না।

সোনারগাওঁ টেক্সটাইল:

সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা করেছে বস্ত্র  খাতের কোম্পানি সোনারগাওঁ টেক্সটাইল লিমিটেড। আলোচিত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ২.১৭ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩১.৩৮ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নদগ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.০৩৩ টাকা।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৩ জুন বরিশাল ক্লাব, বরিশালে অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ মে।

আজিজ পাইপস লিমিটেড :

৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের  জন্য নো ডিভিডেন্ড ঘোষণা  করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি আজিজ পাইপস লিমিটেড। বুধবার অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আলোচিত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১.৩২ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে (৫০.৮৭) টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নদগ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১.৫১ টাকা।

ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ২০ মে। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ জুন সকাল সাড়ে ১০টায় অ্যাবাকাস কনভেনশন সেন্টার, বোরাক টাওয়ার, স্কাটোন, ঢাকায় অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ১৯৮৬ সালে তালিকাভুক্ত হওয়া ‘জেড’ ক্যাটাগরির এই কোম্পানিটি বরাবরের মত লোকসানে থাকায় ২০০২ সাল থেকে এখন পর্যন্ত বিনিয়োগকারীদের জন্য কোন প্রকার লভ্যাংশ দিতে পারেনি। কোম্পানিটির বর্তমান পুঞ্জিভুত লোকসান রয়েছে ৩৬ কোটি ৫৯ লাখ টাকা।

আরএন স্পিনিং:

আদালতের নিষেধাজ্ঞা থাকার কারণে সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের  জন্য কোনো ডিভিডেন্ড ঘোষণা  করতে পারেনি পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি আর এন স্পিনিং লিমিটেড। আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬৫ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৫.৩৮ টাকা, এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমান (এনওসিএফপিএস) হয়েছে ৩.২৩ টাকা।

জানা যায়, রাইট শেয়ারে জালিয়াতির অভিযোগে নিয়ন্ত্রক সংস্থার নেওয়া শাস্তিমূলক ব্যবস্থার বিরুদ্ধে আরএন স্পিনিং কর্তৃপক্ষ আদালতের শরনাপন্ন হলে আইনী জটিলতা তৈরি হয়। এ কারণে ২০১২ সাল থেকে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিচ্ছে না পাশাপাশি বার্ষিক সাধারণ সভাও (এজিএম) করতে পারছে না কোম্পানিটি।

রংপুর ডেইরি:

সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের  জন্য নো ডিভিডেন্ড ঘোষণা  করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস লিমিটেড। আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭৬ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৬.৮৬ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমান (এনসিএফপিএস) হয়েছে ১.৩২ টাকা। আর আলোচিত অর্থবছরে কোম্পানিটি কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৪ কোটি ১০ লাখ ৫০ হাজার টাকা।

ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ২১ মে। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৬ জুন সকাল ১১ টায় ফ্যাক্টরি প্রাঙ্গন,  রংপুরে অনুষ্ঠিত হবে।

এদিকে আলোচিত অর্থবছরে  কোনো ডিভিডেন্ড না দেয়ার জন্য রংপুর ডেইরিকে ‘এ’ থেকে ‘জেড’ ক্যাটাগরিতে রূপান্তর করা হবে। আগামী ৩০ এপ্রিল থেকে ‘জেড’ ক্যাটাগরির আওতায় এ কোম্পানির লেনদেন শুরু হবে বলে জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

এছাড়াও  বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশনের (বিএসইসি) এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/১৬৯ তাং ১ অক্টোবর ২০০৯ অনুযায়ী এ কোম্পানির শেয়ারকে আগামী ৩০ এপ্রিল থেকে নন মার্জিনেবল ঘোষণা করা হয়েছে।

শেয়ারবাজার/সা/মু

 

আপনার মন্তব্য

Top