আজ: বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ইং, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ এপ্রিল ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

মবিল-যমুনাসহ ১৩ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Divedentশেয়ারবাজার রিপোর্টঃ ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৩ কোম্পানি। বুধবার অনুষ্ঠিত এসব কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এমজেএল বাংলাদেশ লিমিটেড (মবিল-যমুনাঃ)

সমাপ্ত অর্থবছরে  জ্বালানি ও বিদ্যুত খাতের প্রতিষ্ঠানটি সাধারন বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড এবং ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড। বুধবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্যদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে সংশ্লিষ্টসূত্রে জানা গেছে।

আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৪০ টাকা।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৬ জুলাই অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২০ মে।

কর্ণফুলি ইন্স্যুরেন্স :

সমাপ্ত অর্থবছরের জন্য কোম্পানিটি ৭ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে।

গ্লোবাল হেভি ক্যামিকেল:

সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি গ্লোবাল হেভি ক্যামিকেল লিমিটেড। আলোচিত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৯৫ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৫১.৮২ টাকা।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৪ জুলাই আইডিইবি ভবন, কাকরাইল, ঢাকাতে অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ মে।

অ্যাকটিভ ফাইন:

সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। এক্ষেত্রে অ্যাকটিভ ফাইন ২০ শতাংশ স্টক ও ৬ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত অ্যাকটিভ ফাইন। আলোচিত অর্থবছরে অ্যাকটিভ ফাইন কেমিক্যালসের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.২৬ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য ২৭.০৯ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১.৫০ টাকা।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ জুন সকাল ১০ টা ও ১১ টায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট,কাকরাইল,ঢাকাতে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১২ মে নির্ধারণ করা হয়েছে।

এএফসি এগ্রো বায়োটেক:

এএফসি এগ্রো বায়োটেক ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে। আলোচিত অর্থবছরে এএফসি এগ্রো বায়োটেকের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৮৩ টাকা। এছাড়া  শেয়ার প্রতি সম্পদ মূল্য ১৩.৪১ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৪.৫৭ টাকা।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ জুন সকাল ১০ টা ও ১১ টায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট,কাকরাইল,ঢাকাতে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১২ মে নির্ধারণ করা হয়েছে।

মেঘনা সিমেন্ট:

সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে সিমেন্ট খাতের কোম্পানি মেঘনা সিমেন্ট।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মে অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১২ মে।

জেএমআই সিরিঞ্জ:

সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি জেএমআই সিরিঞ্জ ও মেডিকেল ডিভাইসেস লিমিটেড।  আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৬৬ টাকা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৪৮.৮৬ টাকা ।

এই কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৬ জুলাই অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২০ মে।

ইস্টার্ন ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের ইস্টার্ন ইন্স্যুরেন্স। আলোচিত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৫২ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩৭.৩৩ টাকা। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ জুলাই সকাল ১১ টায় স্প্রেক্টা কনভেশন হলে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১৯ মে নির্ধারণ করা হয়েছে।

তুং হাই নিটিং:

সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্রখাতের তুং হাই নিটিং অ্যান্ড  ডায়িং লিমিটেড।  আলোচিত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.২৩ টাকা।

এসিআই লিমিটেড:

৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরের জন্য  এসিআই লিমিটেড ১০০ শতাংশ ক্যাশ ও ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে।

সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৭.৪৫ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৯২ টাকা।

অন্যদিকে এসিআই গ্রুপের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৬.৫৮ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১২৪ টাকা। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ জুন অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১৩ মে নির্ধারণ করা হয়েছে।

 

জিবিবি পাওয়ার:

সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা  করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি জিবিবি পাওয়ার লিমিটেড। আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৫ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২২.৬৮ টাকা।

ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ২৯ মে। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৯ জুলাই অনুষ্ঠিত হবে।

আরএন স্পিনিং:

আদালতের নিষেধাজ্ঞা থাকার কারণে সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের  জন্য কোনো ডিভিডেন্ড ঘোষণা  করতে পারেনি পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি আর এন স্পিনিং লিমিটেড। আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬৫ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৩.৩৮ টাকা।

জানা যায়, রাইট শেয়ারে জালিয়াতির অভিযোগে নিয়ন্ত্রক সংস্থার নেওয়া শাস্তিমূলক ব্যবস্থার বিরুদ্ধে আরএন স্পিনিং কর্তৃপক্ষ আদালতের শরনাপন্ন হলে আইনী জটিলতা তৈরি হয়। এ কারণে ২০১২ সাল থেকে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিচ্ছে না পাশাপাশি বার্ষিক সাধারণ সভাও (এজিএম) করতে পারছে না কোম্পানিটি।

রংপুর ডেইরি:

সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের  জন্য নো ডিভিডেন্ড ঘোষণা  করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস লিমিটেড। আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭৬ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৬.৮৬ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমান (এনসিএফপিএস) হয়েছে ১.৩২ টাকা। আর আলোচিত অর্থবছরে কোম্পানিটি কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৪ কোটি ১০ লাখ ৫০ হাজার টাকা।

ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ২১ মে। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৬ জুন সকাল ১১ টায় ফ্যাক্টরি প্রাঙ্গন,  রংপুরে অনুষ্ঠিত হবে।

এদিকে আলোচিত অর্থবছরে  কোনো ডিভিডেন্ড না দেয়ার জন্য রংপুর ডেইরিকে ‘এ’ থেকে ‘জেড’ ক্যাটাগরিতে রূপান্তর করা হবে। আগামী ৩০ এপ্রিল থেকে ‘জেড’ ক্যাটাগরির আওতায় এ কোম্পানির লেনদেন শুরু হবে বলে জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

এছাড়াও  বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশনের (বিএসইসি) এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/১৬৯ তাং ১ অক্টোবর ২০০৯ অনুযায়ী এ কোম্পানির শেয়ারকে আগামী ৩০ এপ্রিল থেকে নন মার্জিনেবল ঘোষণা করা হয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/ও

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.