এবি ব্যাংকের রাইট শেয়ার ছাড়ার সিদ্ধান্ত অনুমোন

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত এবি ব্যাংক প্রতি ৩ শেয়ারে ২টি রাইট শেয়ার (৩:২আর) ছাড়ার সিদ্ধান্ত অনুমোদন হয়েছে। প্রতিটি শেয়ার ১০ টাকা করে ছাড়া হবে।

গতকাল অনুষ্ঠিত ব্যাংকটির বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডারদের সম্মতিতে রাইট শেয়ার ছাড়ার প্রস্তাব অনুমোদন হয়েছে। এর আগে ব্যাংকটির পর্ষদ প্রতি ৫ শেয়ারের বিপরীতে ৪টি রাইট শেয়ার (৫:৪আর) দেওয়ার প্রস্তাব ছিল। ১০ টাকার প্রতিটি রাইট শেয়ারের সঙ্গে ২.৫০ টাকা প্রিমিয়াম ছিল।

মূলত ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত বছরে সাড়ে ১২ শতাংশ স্টক ডিভিডেন্ডের কারণে ৩:২আর হিসাবে রাইট শেয়ার দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। বিনিয়োগকারীরা সেটি অনুমোদন করেছে।  নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ কমিশন বিএসইসির কাছে অনুমোদনের জন্য আবেদন করা হবে।

এদিকে আজ অনুষ্ঠিত সাধারণ সভায় (এজিএম) মেয়াদ শেষ হওয়ার কারণে স্বাভাবিক প্রক্রিয়ায় ব্যাংকটির চেয়ারম্যান ওয়াহিদুল হক, ভাইস চেয়ারম্যান সেলিম আহমেদ ও পরিচালক ব্যারিস্টার ফাহিমুল হক পদত্যাগ করেন।

আর খালি হওয়া পরিচালকের তিনপদে নতুন করে যোগ দিয়েছেন শিরিন শেখ, সাজির আহমেদ এবং মোশতাক আহমেদ চৌধুরী। এদের মধ্যে সাজির আহমেদ সদ্য সাবেক ভাইস চেয়ারম্যান সেলিম আহমেদের ছেলে।

ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম মোর্শেদ খানের পক্ষে মোশতাক আহমেদ প্রতিনিধি নির্বাচিত হয়েছেন।

উল্লেখ্য, ২০০৮ সাল থেকে এবি ব্যাংকের চেয়ারম্যান পদে ওয়াহিদুল হক আর ভাইস চেয়ারম্যান পদে ছিলেন সেলিম আহমেদ। ব্যাংক কোম্পানি আইনে ব্যাংক পরিচালনা পর্ষদের একজন পরিচালক দুই মেয়াদে সর্বোচ্চ ছয় বছর থাকতে পারেন।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top