প্রথমদিনে নাহি অ্যালুমিনিয়ামের বাজিমাত

শেয়ারবাজার রিপোর্ট: লেনদেন শুরুর প্রথম দিনে বাজিমাত করেছে পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত হওয়া প্রকৌশল খাতের কোম্পানি নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেড। আজ রোববার কোম্পানিটির শেয়ার দর ৮১২ শতাংশ বেড়েছে। এর আগে সকাল সাড়ে ১০টায় দেশের উভয় শেয়ারবাজারে আনুষ্ঠিানিকভাবে শুরু হয় এ কোম্পানির লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্লেষণে দেখা গেছে, আজ লেনদেনের প্রথমদিনে ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) নাহি অ্যালুমিনিয়ামের শেয়ার দর ১০০ টাকায় ওপেন হলেও সর্বচ্চো লেনদেনটি হয় ১২০ টাকায়। সারাদিনে কোম্পানির শেয়ার দর ৮০ টাকা থেকে ১২০ টাকা পর্যন্ত ওঠানামা করে।  আর সর্বশেষ লেনদেন শেষ হয় ৮৩ টাকায়। আজ কোম্পানির ৪৯ লাখ ৪২ হাজার ২৩০টি শেয়ার মোট ১৬ হাজার ৯৩৩ বার হাত বদল হয়। যা টাকার অংকে লেনদেন হয় ৪৭ কোটি ২৯ লাখ ৭৮ হাজার টাকা।

এদিকে চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) প্রথমদিনে নাহি অ্যালুমিনিয়ামের শেয়ার দর ৭০ শতাংশ বেড়েছে। আজ কোম্পানির শেয়ার দর ১০০ টাকা থেকে ৯৯.৯০ টাকা পর্যন্ত ওঠানামা করে। আর সর্বশেষ লেনদেন হয় ৭৯.১০ টাকায়। প্রথমদিনে কোম্পানিটির ১৪ লাখ ১৩ হাজার ৭০৩টি শেয়ার মোট ৫ হাজার ৩৯৬ বার হাত বদল হয়।

আজ ‘এন’ ক্যাটাগরির আওতায় উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু করা নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেলের ট্রেডিং কোড হবে “NAHEEACP”। এদিকে, দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানি কোড হবে ১৩২৪৪। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কোম্পানি স্ক্রিপ আইডি হবে ১৬০৩৭।

এর আগে আইপিওতে বরাদ্দ পাওয়া শেয়ার গত ১৬ নভেম্বর বিনিয়োগকারীদের নিজ নিজ বিও হিসাবে জমা হয়েছে। এর আগে গত জুলাই মাসের ২৭ তারিখ কোম্পানিটিকে অভিহিত মূল্যে শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

উল্লেখ্য, লেনদেন শুরুর আগেই নাহি অ্যালুমিনিয়াম লিমিটেডের পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের ৩০ জুন, ২০১৭ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ স্টক এবং ৫ শতাংশ ক্যাশসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৫৬ টাকা। একই সময়ে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৫.৩৪ টাকা।

আর ডিভিডেন্ড অনুমদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) আগামী ২৮ ডিসেম্বর, সকাল সাড়ে ১১টায়, ফ্যাক্টরী প্রাঙ্গন, গাজীপুরে অনুষ্ঠিত হবে। গত ১২ ডিসেম্বর এর রেকর্ড ডেট ছিলো।

এদিকে, ২০১৭-২০১৮ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) নাহি অ্যালমুনিয়ামের শেয়ার প্রতি আয় (ইপিএস) ২৯ শতাংশ বেড়েছে। আলোচিত সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৭৫ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৫৮ টাকা। এছাড়া শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৬.১০ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.০১ টাকা।

 

শেয়ারবাজাইনউজ/এম.আর

আপনার মন্তব্য

Top