নিয়ম মেনে আর্থিক হিসাব করেনি সেন্ট্রাল ফার্মা: মুনাফা ও সম্পদ বেশি দেখিয়েছে

শেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস ২০১৬-১৭ অর্থবছরে মুনাফা বেশি দেখিয়েছে। একইসঙ্গে সম্পদের পরিমাণও বেশি দেখিয়েছে। কোম্পানির নিরীক্ষক কোয়ালিফাইড অপিনিয়নে এমন তথ্য দেওয়া হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালসে ২০১৬-১৭ অর্থবছরের আর্থিক হিসাবে স্বল্পমেয়াদি ঋণের বিপরীতে সুদজনিত সঞ্চিতি গঠন করা হয়নি বলে জানিয়েছেন নিরীক্ষক। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি ব্যয় না দেখিয়ে মুনাফা অতিমূল্যায়িত করেছে। একইসঙ্গে সম্পদের পরিমাণ বেশি দেখিয়েছে। এছাড়া দীর্ঘমেয়াদি ঋণের ক্ষেত্রে চলতি অংশ ও দীর্ঘমেয়াদি অংশ সঠিকভাবে দেখানো হয়নি। যাতে ফাইন্যান্সিয়াল স্টেটমেন্টে স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি দায়ের সঠিক প্রভাব পড়েনি।

বাংলাদেশ হিসাব মান (বিএএস) অনুযায়ি, দেনাদারের কাছে পাওনা টাকার বিপরীতে সঞ্চিতি গঠন করা হয়নি। যাতে মুনাফা ও সম্পদ বেশি দেখানো হয়েছে।

এদিকে কোম্পানিটি থেকে অগ্রিম প্রদত্ত কর (ট্যাক্স) রয়েছে ২২ কোটি ৮০ লাখ টাকা। অপরদিকে করবাবদ বকেয়া রয়েছে ২৪ কোটি ৩০ লাখ টাকা। কিন্তু কোম্পানি কর্তৃপক্ষ এই উভয় হিসাবের মধ্যে সমন্বয় না করে, সম্পদ ও দায় অতিমূল্যায়িত করেছে।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top