নতুন মাইলফলকে ভারতের পুঁজিবাজার: বিনিয়োগকারীদের উৎসব

শেয়ারবাজার ডেস্ক: নতুন মাইলফলক স্পর্শ করেছে ভারতের পুঁজিবাজার। আর এ নিয়ে দিনভর খুশিতে উৎসব করেছেন বিনিয়োগকারীরা। পুঁজিবাজারে লেনদেন শুরু হওয়ার পরে সেনসেক্স ৩৪ হাজারের ঘরে উঠে গড়ল নতুন রেকর্ড। একই ভাবে নিফ্‌টি ১০,৫৩১.৫০ অঙ্কে পৌঁছে ভেঙে দিল পুরনো সব নজির।

গতকাল সেনসেক্সের উঠেছে ৭০.৩১ পয়েন্ট এবং নিফ্‌টি বেড়েছে ৩৮.৫০। এর আগে গত শুক্রবারও সেনসেক্স বেড়েছিল ১৮৪.১০ পয়েন্ট।

এক দিকে ভবিষ্যতে বাজার বাড়ার আশা, অন্য দিকে আগামী বৃহস্পতিবার আগাম লেনদেনে হস্তান্তরের জন্য শেয়ার কেনার হিড়িক, এই দু’টিই সূচকের উত্থানে রসদ জুগিয়েছে, দাবি বাজার সূত্রের।

শেয়ার বাজারকে উপরের দিকে উঠতে রসদ জোগানোয় প্রধান ভূমিকা নিয়েছে মিউচুয়াল ফান্ড-সহ ভারতীয় আর্থিক সংস্থাগুলি। এই দিন ওই সব সংস্থা ৫৪৪.৫০ কোটি টাকার শেয়ার কিনেছে। এর ফলে গত দু’দিনেই তাদের শেয়ার বাজারে মোট লগ্নির পরিমাণ দাঁড়াল ৯১৯ কোটি টাকা। বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি আগের দিন ১০৭.৮৭ কোটি টাকার শেয়ার কিনলেও এ দিন তারা বিক্রি করেছে ৪৪.০৭ কোটি টাকার শেয়ার।

আগামী কাল আগাম লেনদেনে সেট্‌লমেন্টের দিন। যে-সব লগ্নিকারী হাতে শেয়ার না-থাকা সত্ত্বেও তা আগাম লেনদেনে বিক্রি করে রেখেছেন, ওই দিন তাঁদের শেয়ার হস্তান্তর করতে হবে। তার জন্য প্রস্তুত হতে এ দিন ওই সব লগ্নিকারী শেয়ার কিনতে থাকেন। যা সূচকের পারাকে উপরের দিকে উঠতে সাহায্য করেছে বলেও জানাচ্ছে শেয়ার বাজারমহল।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top